×

জাতীয়

আজও ‘অস্বাস্থ্যকর’ ঢাকা, শীর্ষে করাচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ১২:৪০ পিএম

আজও ‘অস্বাস্থ্যকর’ ঢাকা, শীর্ষে করাচি

ফাইল ছবি

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজও ১৫ নম্বর অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। আজ সোমবার (৬ মার্চ) বেলা ১১টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ১৫৬ রেকর্ড করা হয়েছে। তালিকায় শীর্ষে অবস্থান করছে পাকিস্তানের করাচি।

যার অর্থ দাঁড়ায় জনবহুল এ শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়েই রয়েছে।

আগের দিন রবিবার ঢাকার বাতাস ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’। এদিন একিউআই-এ ২১১ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে ছিল শহরটি। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুদূষণ পরিমাপকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, বেলা ১১টায় ২০৮ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছিল পাকিস্তানের করাচি শহর। একই সময়ে ১৯৯ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চীনের রাজধানী বেইজিং।

২২০ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে চীনের বেইজিং। ১৮৩ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে পাকিস্তানের আরেক শহর লাহোর। ১৭৭ স্কোর নিয়ে ৫ নম্বরে আছে ভারতের রাজধানী দিল্লি।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এ অবস্থায় বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। ফলে শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App