ইমরান খানের গ্রেপ্তারি পরোয়ানা বহাল

আগের সংবাদ

মন্দিরে বিবাহবন্ধনে আবদ্ধ মুসলিম দম্পতি!

পরের সংবাদ

‘ব্রহ্মোস’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ভারত

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ৮:০৭ অপরাহ্ণ আপডেট: মার্চ ৬, ২০২৩ , ৮:০৭ অপরাহ্ণ

ভারতীয় নৌসেনা রবিবার (৫ মার্চ) সফলভাবে দূরপাল্লার ‘ব্রহ্মোস’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। দেশীয়ভাবে তৈরি এই সুপারসনিক ক্রুজ মিসাইল আরব সাগরে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ‘ব্রহ্মোস’ এর সফল উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে। ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, আরব সাগরে ‘কলকাতা ক্লাস’ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার থেকে ‘ব্রহ্মোস’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল। নৌবাহিনীর এক কর্মকর্তা জানান, রোববারের সফল উৎক্ষেপণের পর দেশীয় তৈরি অস্ত্রের মজুদ শক্তিশালী হয়েছে। ‘ব্রহ্মোস’ লঞ্চের ঘোষণা দিয়ে নৌবাহিনীর পক্ষ থেকে একটি টুইটও করা হয়েছিল।

তাতে লেখা, ‘স্বনির্ভর ভারতের দিকে আরও এক পদক্ষেপ। নৌবাহিনী দ্বারা আরব সাগরে দেশীয়ভাবে তৈরি ‘ব্রহ্মোস’ সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ।’ উল্লেখ্য, গত মাসে ভারতীয় নৌবাহিনীর নাবিকরা সফলভাবে এলসিএ তেজস (নৌবাহিনী) এবং মিগ-২৯ কে বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তকে অবতরণ করেছে।

আইএনএস বিক্রান্ত ভারতে নির্মিত প্রথম বিমানবাহী রণতরী। এলসিএ তেজসও একটি দেশীয় উন্নত বিমান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছরের সেপ্টেম্বরে কোচির কোচিন শিপইয়ার্ড লিমিটেডে দেশের প্রথম বিমানবাহী রণতরী উদ্বোধন করেন।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়