×

আন্তর্জাতিক

রুশ তেল আমদানি করছে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০৩:৩৩ পিএম

রুশ তেল আমদানি করছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে তেল আমদানি করছে পাকিস্তান। আগামী এপ্রিল মাসের শেষ নাগাদ তেলের প্রথম চালান পাকিস্তানে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

এক্সপ্রেস ট্রিবিউন জানায়, আগের এক চিঠির আলোকে চুক্তির বিষয়ে আস্থা অর্জনের অংশ হিসেবে তেলের প্রথম কার্গো পাঠাবে রাশিয়া।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে মস্কোর পক্ষ থেকে ইসলামাবাদকে দৈনিক এক লাখ ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহের প্রস্তাব দেয়া হয়েছে। এ বিষয়ে দুই দেশ চুক্তি সম্পন্ন করলে সৌদি আরবের পর রাশিয়া হবে পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম তেল সরবরাহকারী দেশ।

সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইসলামাবাদের পক্ষ থেকে রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে যে প্রস্তাব পাঠানো হয়েছে, তা নিয়ে সংশয়ে আছে মস্কো। তবে সম্প্রতি দুই দেশের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এর পর রাশিয়ার পক্ষ থেকে পরীক্ষাস্বরূপ এক কার্গো তেল আমদানির প্রস্তাব করা হয়। সেই শর্তেই এপিলের শেষ নাগাদ তেলের প্রথম কার্গো আসছে পাকিস্তানে।

ওই সূত্র আরও জানায়, রাশিয়ার প্রচুর পরিমাণে অপরিশোধিত তেল (ক্রুড অয়েল) রয়েছে। কিন্তু ওই তেল পরিশোধনের প্রযুক্তি পাকিস্তানে নেই। সে কারণে পাকিস্তানি কর্তৃপক্ষ মিশ্রিত (ব্লেন্ডেড) তেল রপ্তানিতে রাজি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App