×

আন্তর্জাতিক

ভারতে এখন উদ্বেগের কারণ ফ্লু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০৫:১৩ পিএম

ভারতে এখন উদ্বেগের কারণ ফ্লু

ছবি সংগৃহীত

গত দুইমাস ধরে ভারতের বেশ কয়েকটি অঞ্চলে অনেক মানুষ ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হচ্ছেন। আক্রান্ত ব্যক্তিরা দীর্ঘসময় ধরে অসুস্থ থাকছেন। কাশি ভালো হতেও অনেক সময় লেগে যাচ্ছে। প্রায় দুই বছর ধরে কোভিড-১৯ মহামারীর সঙ্গে লড়াই করা দেশটির সাধারণ মানুষদের মনে দ্রুতগতিতে ছড়িয়ে পড়া এই ইনফ্লুয়েঞ্জা আতঙ্ক দেখা দিয়েছে।

দ্য ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এজন্য এইচ৩এন২ ভাইরাসের একটি উপধরণ কে দায়ী করেছে। অনেক মানুষকে হাসপাতালে পর্যন্ত ভর্তি হতে হয়েছে।খবর এনডিটিভির।

ইনফ্লুয়েঞ্জা রোগের উপসর্গের মধ্যে রয়েছে ক্রমাগত কাশি, সঙ্গে জ্বর। অনেকে দীর্ঘদিন ধরে অসুস্থ থাকা এবং শরীরে এসব উপসর্গ থেকে যাওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের মতে গত দুই বা তিন মাসে এই ভাইরাসটি ভারতজুড়ে বিস্তৃত আকারে ছড়িয়ে।

স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসক বলেন, ‘‘আক্রান্ত ব্যক্তিদের সুস্থ হতে সময় লাগছে। রোগীদের দেহে কঠোর উপসর্গ দেখা দেয় এবং দীর্ঘদিন ধরে রোগের উপসর্গ থাকে। এমনকি রোগী সুস্থ হয়ে উঠার পরও অনেকদিন পর্যন্ত রোগের উপসর্গ তার শরীরে থেকে যায়।”

ইনফ্লুয়েঞ্জার অন্যান্য উপধরণের চাইতে এইচ৩এন২ ধরণের কারণে হাসপাতালের ভর্তির সংখ্যাও বেশি বলে জানান বিশেষজ্ঞরা।

তবে ইনফ্লুয়েঞ্জার নতুন এই ধরণটি জীবনসংহারী নয় বলে জানিয়েছেন ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ ডা. অনিতা রমেশ। বলেন, প্রাণসংহারী না হলেও ফুসফুসের তীব্র সমস্যা নিয়ে আমার কয়েকজন রোগীকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। তাদের দেহে যেসব উপসর্গ দেখা গিয়েছিল সেগুলোর কয়েকটি কোভিডের সঙ্গে মিলে যায়। যদিও তাদের সবাই কোভিড পরীক্ষায় নেগেটিভ হয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App