×

আন্তর্জাতিক

বাখমুত ছাড়ছে ইউক্রেনীয়রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০১:০০ এএম

বাখমুত ছাড়ছে ইউক্রেনীয়রা

ফাইল ছবি

বাখমুতে ইউক্রেনীয়দের জীবনযাত্রা যেন ক্রমশই অসহনীয় হয়ে উঠেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে সেখানকার কমান্ডার জানিয়েছেন, এখানে আর থাকা যাচ্ছে। গোটা অঞ্চলটাই যেন নরকে পরিণত হয়েছে।

জানা গেছে, ইউক্রেনের ডনবাস উপত্যকার বাখমুত অঞ্চলের বেসামরিক নাগরিকরা অন্য কোথাও সরে যাওয়ার চেষ্টায় রত। আর এতে তাদের সহায়তা করছেন ইউক্রেনীয় সেনারা। তারাও আর বেশিক্ষণ সেখানে নেই। এমনটাই জানিয়েছেন পশ্চিমা বিশেষজ্ঞরা। তারা জানান, বেসামরিকদের সরিয়ে নেয়ার বিষয়টি ‘ইউক্রেনীয় সেনাদের বাখমুত ছাড়ার প্রস্তুতিকেই ইঙ্গিত করছে।’ খবর আলজাজিরা।

তবে রাশিয়ার করা হামলায় বিধ্বস্ত বাখমুত থেকে সরে যেতেও এখন বেগ পাচ্ছেন সেখানকার বেসামরিক নাগরিকরা। শনিবার শহরটি ছেড়ে পালানোর সময় রুশ বাহিনীর গোলার আঘাতে এক নারী গুরুতর আহত হন। ইউক্রেনীয় সেনাদের তৈরি একটি অস্থায়ী সেতু পার হওয়ার সময় তার ওপর গোলা আঘাত হানে। পরবর্তীতে তার মৃত্যু হয়।

নাম গোপন রাখার শর্তে ইউক্রেনীয় সেনাবাহিনীর একজন প্রতিনিধি জানিয়েছেন, ‘বর্তমানে বাখমুতের পরিস্থিতি খুবই অসহনীয়। যেসব বেসামরিক নাগরিক গাড়িতে করে বাখমুত ছাড়ার চেষ্টা করছেন তাদের জন্য সেটি প্রচণ্ড ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আমি বেসামরিকদের প্রতি আহ্বান জানাচ্ছি, আপাতত গাড়ির বদলে যেন পায়ে হেঁটে শহর ছাড়ুন।’

দীর্ঘ আট মাস বাখমুতে হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। তাদের সঙ্গে যোগ দিয়েছে কুখ্যাত ভাড়াটে সেনবাহিনী ওয়াগনার গ্রুপ। তীব্র হামলা চালিয়ে অল্প অল্প করে শহরটির দিকে অগ্রসর হচ্ছিল তারা। বর্তমানে রুশ বাহিনী বাখমুতের কাছে রয়েছে। বেশ কিছু জায়গায় অবশ্য ওয়াগনারের সেনারা ঢুকে পড়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App