×

আন্তর্জাতিক

প্রবৃদ্ধির লক্ষ্য ৫ শতাংশে রাখল চীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০৫:৩৯ পিএম

প্রবৃদ্ধির লক্ষ্য ৫ শতাংশে রাখল চীন

ছবি: সংগৃহীত

চলতি বছর অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় ৫ শতাংশ রাখার লক্ষ্য নির্ধারণ করেছে চীন।

রবিবার (৫ মার্চ) দেশটির পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বার্ষিক অধিবেশনের উদ্বোধনী দিনে এক প্রতিবেদনে এ লক্ষ্যমাত্রার কথা জানানো হয়। এই লক্ষ্যমাত্রার মাধ্যমে দেশটি এক দশকের মধ্যে সবচেয়ে বড় সরকারি পরিবর্তন বাস্তবায়নে প্রস্তুত বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বিদায়ী প্রধানমন্ত্রী লি কুছিয়াং বলেছেন, অর্থনৈতিক স্থিতিশীলতাকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য। তিনি এ বছর চীনের শহরগুলোতে এক কোটি ২০ লাখের মতো চাকরি সৃষ্টির লক্ষ্যমাত্রার কথাও জানান, গত বছর যা ছিল এক কোটি ১০ লাখ।

গত বছর চীনের জিডিপি বেড়েছে মাত্র ৩ শতাংশ। তিন বছরের কোভিড-১৯ বিধিনিষেধ, রিয়েল এস্টেট খাতে সংকট, বেসরকারি উদ্যোক্তাদের ওপর তুমুল চাপ সৃষ্টি এবং চীনা রপ্তানি পণ্যের চাহিদা কমতে থাকায় কয়েক দশকের মধ্যে দেশটি এত খারাপ প্রবৃদ্ধি দেখল।

লি এবার সরকারের বাজেট ঘাটতিও জিডিপির ৩ শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর এই লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৮ শতাংশ।

বেইজিং যখন নানান চ্যালেঞ্জের মুখোমুখি এবং কোভিডে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারের পথ খুঁজছে তখন এবারের এনপিসির অধিবেশনে কয়েক দশকের মধ্যে চীন সরকারের ভেতর সবচেয়ে বড় রদবদলও দেখা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App