×

আন্তর্জাতিক

নেতানিয়াহুর বিরুদ্ধে তুমুল বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০৬:০৬ পিএম

নেতানিয়াহুর বিরুদ্ধে তুমুল বিক্ষোভ

ছবি: সংগৃহীত

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারের বিতর্কিত বিচারব্যবস্থা সংস্কারের প্রস্তাবের বিরুদ্ধে দেশজুড়ে তুমুল বিক্ষোভ করে জনগণ। দেশটিররাজধানী তেলআবিবে সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে।

জানা যায়, ধারাবাহিক বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে শনিবার হাজার হাজার ইসরাইলি বিক্ষোভে অংশ নেন। এদিন রাজধানী তেলআবিব ছাড়াও হাইফার কাছে জেরুজালেম ও কারমিয়েলেও তুমুল বিক্ষোভ হয়েছে। তেলআবিবের বিক্ষোভ এ যাবতকালের মধ্যে সবচেয়ে বড়। খবর আলজাজিরার।

তেলআবিবে বিক্ষোভকারীরা ইসরায়েলি পতাকার পাশাপাশি ফিলিস্তিন ও সংখ্যালঘুদের পক্ষে পতাকা প্রদর্শন করেন এবং ‘স্বাধীনতা, স্বাধীনতা’ বলে স্লোগান দেন। বিক্ষোভকারীদের হাতে বিভিন্ন স্লোগানসংবলিত ব্যানারও ছিল। কোনো কোনো ব্যানারে নেতানিয়াহু ও তার সরকারের চরম ডানপন্থিমন্ত্রীদের ছবির ক্যাপশনে লেখা ছিল— ‘একটি উঠতি জাতিকে নিচে নামিয়ে দিচ্ছেন তারা’।

জানুয়ারিতে দেশটির ইতিহাসে সবচেয়ে ডানপন্থি সরকারপ্রধান নেতানিয়াহুর অতিজাতীয়তাবাদী জোটের শপথ নেওয়ার পর থেকে নিয়মিত ভিত্তিতে প্রতি সপ্তাহের শনিবার বিক্ষোভ করে আসছেন ইসরাইলিরা। শনিবার ছিল টানা নবম সপ্তাহের বিক্ষোভ।

বিক্ষোভকারীদের দাবি, নেতানিয়াহু সরকার বিচার বিভাগ সংস্কারের যে প্রস্তাব দিয়েছে, তাতে আদালতের স্বাধীনতা খর্ব করবে। দেশে একদলীয় শাসনব্যবস্থা কায়েম হবে। কারণ নতুন আইন কার্যকর হলে সরকার তাদের ইচ্ছা অনুযায়ী বিচারক নিয়োগ দিতে পারবে। তবে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু।

অভিযোগ উঠেছে, নেতানিয়াহুর দুর্নীতি, জালিয়াতি এবং বিশ্বাস লঙ্ঘনের অভিযোগে বিচারাধীন মামলার বিচার নিজের পক্ষে নিতেই বিচার বিভাগ সংশোধন করার উদ্যোগ নিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App