×

সারাদেশ

ধুলোয় অতিষ্ঠ জনজীবন, স্বাস্থ্য ঝুঁকিতে সাধারণ মানুষ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০৪:৩৪ পিএম

ধুলোয় অতিষ্ঠ জনজীবন, স্বাস্থ্য ঝুঁকিতে সাধারণ মানুষ!

ছবি: ভোরের কাগজ

সিরাজগঞ্জের রায়গঞ্জে আঞ্চলিক সড়কগুলোতে ইটভাটার যানবাহন চলাচলের কারণে অতিরিক্ত ধুলাবালি উড়ছে। এতে রাস্তায় চলাচলরত শিক্ষার্থী, যাত্রী ও পথচারীরা চরম স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। মুখে মাস্ক, রুমাল ব্যবহার করেও স্বস্তি পাচ্ছে না রায়গঞ্জ উপজেলার সাধারণ মানুষ।

সিমলা জিরো পয়েন্ট থেকে শুরু করে ধামাইনগর ইউনিয়নের শালিয়াগাড়ি বাজার পর্যন্ত এবং ধামাইনগর বাজার থেকে নিমগাছী বাজার পর্যন্ত সড়কটি যেনো ধুলোর রাজ্য। এতে অনেক সময় দুর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষার্থী, যাত্রী, পথচারীরা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার রুদ্রপুর, বাঐখেলা, ডুমরাই, ধামাইনগর, ষোল মাইলগ্রামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান কলেজ, প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষার্থীদের উপর প্রভাব পড়ছে। যাত্রীবাহী বাস, ট্রাক ও বালুবাহী ড্রামট্রাক ও ভারি যানবাহনগুলো চলাচলের কারণে পুরোসড়কে কুয়াশার মতো ধুলা উড়তে দেখা গেছে। এ দৃশ্য দেখে মনে হয় এ যেন কুয়াশাছন্ন শীতের সকাল।

অতিরিক্ত ধুলার কারণে এসব রাস্তায় অটো, রিকশা, বাস, মোটরসাইকেল যাত্রীসহ পথচারীরা দুর্ভোগ শিকারের পাশাপাশি তারা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন।

সিএনজি চালক আলামিন হোসেন বলেন, ‘ধুলোবালির কারণে রাস্তায় সামনের গাড়িগুলোও সহজে দেখা যায় না, এতে দুর্ঘটনার সম্ভাবনা বেশি থাকে।

পথচারি শামীম হোসেন বলেন, রেললাইনের কাজে ও ইটভাটার যে সমস্ত মাটি ব্যবহার হচ্ছে তা সড়ক দিয়ে যাচ্ছে। তাদের সঠিক তদারকি না করার কারণে রাস্তা ধুলাবালির এক স্তুপ হয়ে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক রেস্তোরাঁ ব্যবসায়ীরা জানান, পণ্যসামগ্রী, খাবার ঢেকে রেখেও ধুলোবালি থেকে রেহাই পাচ্ছেন না তারা। এতে খাবার ও বিভিন্ন জিনিসপত্র নষ্ট হয়ে যাচ্ছে দ্রুত।

স্কুল ছাত্র রফিকুল ইসলাম বলেন, ধুলা থেকে রক্ষা পেতে এখন (মাস্ক) ব্যবহার করেও স্বস্তি পাচ্ছি না। সাধারণ লোকদের অভিমত, সংশ্লিষ্ট ইটভাটা ও কর্তৃপক্ষ যদি এ বিষয়ে নজর দিতেন, তাহলে অতিরিক্ত ধুলাবালি থেকে কিছুটা রেহাই পাওয়া যেত।

চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ধুলোবালিতে বিভিন্ন রোগের জীবাণু থাকে। কমবয়সী ও বেশি বয়সী লোকজনের শ্বাসকষ্ট হতে পারে। ধুলোবালি মানব শরীরের ফুসফুসকে আক্রান্ত করে। সব সময় ধুলোবালি বেষ্টিত পরিবেশে থাকলে ফুসফুসে রক্তপ্রবাহ দুর্বল হয়ে পড়ে। সর্দি, কাশি, অ্যালার্জি, টনসিল প্রদাহ, গলাব্যথা, অ্যাজমা বিভিন্ন রোগ হতে পারে।

তারা আরো বলেন, ধুলোবালি থেকে যদি মানুষ রক্ষা পেতো, তাহলে মানুষের আয়ু আরো অনেক বছর বৃদ্ধি পেতো

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App