×

সারাদেশ

আখাউড়া স্থলবন্দর দিয়ে পরীক্ষামূলক পাথর আমদানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ১০:৪১ পিএম

আখাউড়া স্থলবন্দর দিয়ে পরীক্ষামূলক পাথর আমদানি

ছবি: ভোরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো পাথর আমদানি করা হয়েছে।

রবিবার (৫ মার্চ) ৩৮ টন পাথর আগরতলা সীমান্ত দিয়ে আখাউড়া স্থলবন্দররে এসে পৌঁছে। এর মাধ্যমে প্রায় প্রায় চার মাস পর আখাউড়া স্থলবন্দররে আমদানি কার্যক্রম সচল হলো। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, মেসার্স আলফাজ এন্টারপ্রাইজ পাথরগুলো আমদানি করে। প্রতি টন পাথরের মূল্য ১৩ ডলার।

আখাউড়া স্থলবন্দরের ‘মেসার্স খলিফা এন্টারপ্রাইজ’ এসব পাথরের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছেন। পরীক্ষামূলক ৩৮ টন এলসি খোলা হয়। সকাল দুটি ট্রাকে করে সবটা পাথর বন্দের প্রবেশ করে।

পাথরগুলো থেকে আখাউড়া শুল্ক স্টেশন বিভাগ পাথরের মোট দামের প্রায় ৬৯ শতাংশ শুল্ক পাবে। এরপর কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে বন্দর কর্তৃপক্ষ পাথরগুলো ছাড়পত্র দেবে।

মেসার্স আলফাজ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোজাম্মেল হক বলেন, আগে সিলেট থেকে পাথর এনে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি করা হতো। কিন্তু দাম ও পরিবহন খরচ বেশি হওয়ার কারণে রপ্তানি বন্ধ হয়ে গেছে।

স্থানীয়ভাবে বিক্রির জন্য এই পাথরগুলো আমদানি করা হয়েছে। চাহিদা থাকলে আরো বেশি পাথর এ বন্দর দিয়ে আমদানি করা হবে বলে জানান এই ব্যবসায়ী নেতা।

স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম বলেন, দীর্ঘদিন পর পাথর আমদানির মধ্য দিয়ে বন্দরে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। তিনি আরো বলেন, চাহিদা অনুযায়ী বন্দর দিয়ে আরো নতুন পন্য আমদানি করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App