×

আন্তর্জাতিক

ভানুয়াতুতে দুই ভূমিকম্প-দুই সাইক্লোনের আঘাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩, ১১:১৪ এএম

ভানুয়াতুতে দুই ভূমিকম্প-দুই সাইক্লোনের আঘাত

ছবি: এপির

জরুরি অবস্থা জারি

ওশেনিয়া মহাদেশের দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে ২৪ ঘণ্টায় দু’বার সাইক্লোনের কবলে পড়েছে। এছাড়াও এ সময়ের মধ্যে দেশটিতে আঘাত হেনেছে ৬.৫ ও ৫.৪ মাত্রার দুটি ভূমিকম্প।

দুর্যোগে বিধ্বস্ত দেশটিতে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করেছে রেড ক্রস, রেড ক্রিসেন্ট ও ইউনিসেফ। জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। খবর এএফপির

ইউনিসেফের এরিক ডুরপেয়ার পরিস্থিতি সম্পর্কে বলেন, ভয়াবহ। ভানুয়াতু প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে মানিয়ে চলতে অভ্যস্ত। কিন্তু আমার মনে হয় এবারই প্রথম পর পর দুটি সাইক্লোন আঘাত হানলো।

এর মাত্র দুদিন আগে, বুধবার রাজধানী পোর্ট ভিলায় আঘাত হেনেছিল সাইক্লোন জুডি। এর ফলে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং কিছু মানুষকে সরিয়ে নিতে হয়।

খবরে বলা হয়েছে, হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্বীপজুড়ে চার মাত্রার সাইক্লোনটি ধ্বংসযজ্ঞ চালিয়েছে। সাইক্লোনের পর পার্শ্ববর্তী ফিজি থেকে ত্রাণ তৎপরতা শুরু করেছে ইউনিসেফ।

কেভিন নামের ওই সাইক্লোনটি শুক্রবার রাতের দিকে ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলা অতিক্রম করেছে। আজ শনিবার সকালে সেটি দক্ষিণের তাফিয়া দ্বীপের দিকে অগ্রসর হচ্ছে। এসময় বাতাসের গতি রয়েছে ঘণ্টায় ২৩০ কিলোমিটার। আগামী ৬ থেকে ১২ ঘণ্টার মধ্যে বাতাস দুর্বল হয়ে সাইক্লোনটি ভানুয়াতু থেকে বিদায় নিতে পারে।

অন্যদিকে শুক্রবারেই ৬.৫ ও ৫.৪ মাত্রার দুটি ভূমিকম্প দ্বীপরাষ্ট্রটিতে আঘাত হানে। তবে এর ফলে কোনো ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। ভানুয়াতু রেড ক্রস সোসাইটির মহাসচিব ডিকিনসন টেভি বলেন, দুর্যোগকবলিত এলাকার রাস্তাঘাট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় সেসব এলাকায় সহজে যাওয়া যাচ্ছে না। লাইন ছিঁড়ে গিয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এর ফলে দূরবর্তী এলাকাগুলোতে যোগাযোগ আরও কঠিন হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল এবং স্কুলগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। কিছু শিশু কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাস পর্যন্ত স্কুলে যাওয়ার সুযোগ পাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App