×

অর্থনীতি

বরিশাল বিভাগ অফিসার্স অ্যাসোসিয়েশনের সেমিনার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩, ০৯:৪৫ পিএম

বরিশাল বিভাগ অফিসার্স অ্যাসোসিয়েশনের সেমিনার

ছবি: ভোরের কাগজ

বরিশাল বিভাগ অফিসার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে রাজধানীতে ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ভাবনা: প্রসঙ্গ দক্ষিণবঙ্গ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রতিবছর জাতীয় বাজেট বরাদ্দে ভৌগোলিক, সামাজিক ও অর্থনৈতিক দিক বিবেচনায় গুরুত্বপূর্ণ বরিশাল বিভাগের জেলাগুলো কম বরাদ্দ পেয়ে থাকে যা প্রধানমন্ত্রীর কাঙ্ক্ষিত জনগণের জীবনমান উন্নত করার প্রচেষ্টায় বিরাট বাধা। ফলে প্রতি বছরের উন্নয়ন বাজেট বন্টনে সমতা রক্ষার মাধ্যমে বরিশাল বিভাগের দারিদ্র, বেকারত্ব, স্বাস্থ্য-শিক্ষাগত সমস্যা, নারীর প্রতি অসহিষ্ণুতা হ্রাসকরণে মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়ন সেমিনারের মূল প্রতিপাদ্য হিসেবে বিবেচিত হয়।

শাহবাগের জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে শুক্রবার অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহি চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর মূখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর উন্নয়ন ভাবনা বিষয়ে কোনো একটি বিভাগের সুনির্দিষ্ট করে গবেষণাধর্মী সেমিনার তাঁর জানামতে এই প্রথম। এ জন্য তিনি এই গবেষণাধর্মী কাজের সঙ্গে যারা জড়িত তাদের ধন্যবাদ জানান তিনি তার বক্তব্যে উল্লেখ করেন পদ্মা সেতু আমাদের স্বপ্নের চেয়েও বড়। সেই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শন এবং সেই উন্নয়ন পুরো দক্ষিণবঙ্গকে একসূত্রে গাথা দক্ষিণবঙ্গবাসী সারাজীবন মনে রাখবে।দীর্ঘকাল বরিশাল অবহেলিত ছিল। কিন্তু বরিশালের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী পায়রা বন্দর করেছেন,ভোলায় গ্যাসক্ষেত্র করেছেন।,বিদ্যুত সুবিধা নিশিচত করেছেন, ১০ লাখ গৃহহীনদের ঘর প্রদান করেছেন, দুই শতক জমি রেজিস্ট্রি করে দিয়েছেন, সুপেয় পানির ব্যবস্থা করেছেন। এই সুবিধাগুলো বিশেষ করে পেয়েছেন সুবিধাবঞ্চিত মানুষেরা। তাদেরকে মূলধারার উন্নয়নের মধ্যে আনীত প্রধানমন্ত্রীর অবদান।

তিনি বলেন,নিশ্চয়ই বরিশালে রেললাইন তৈরি করা হবে। তিনি বলেন,আজকের সেমিনারে বরিশালের উন্নয়নে যে যে প্রস্তাব দেয়া হয়েছে তা খুবই যৌক্তিক। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এগুলো পৌঁছে দেয়ার চেষ্টা করবেন৷ তিনি এই দাবীগুলো ধীরে ধীরে বাস্তবায়নের আশা প্রকাশ করেন।

তিনি সবার উদ্দেশ্য বলেন, আপনাদের যোগাযোগ রাস্তাঘাট নির্মাণের যা দরকার, সেগুলো তাকে জানালে ব্যবস্থা করে দেয়ার চেষ্টা করবেন তিনি। কিন্তু এই উন্নয়ন ভাবনা যেন হয় প্রধানমন্ত্রী আপামর উন্নয়ন ভাবনার মতো সুশৃঙ্খল ও সমন্বিত।

তিনি আরো বলেন, আজকের এই সেমিনার আমার দেশের উন্নয়নে একটি ঘুম জাগানিয়া ডাক। এই ডাক মূলত প্রধানমন্ত্রীর। এজন্য সবশেষে আমি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাই।

দক্ষিণবঙ্গের উন্নয়নের দাবিসমূহ তুলে ধরে সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সরকারি কর্মকমিশনের (পিএসসি) সাবেক সদস্য ও স্বাধীনতা পুরষ্করপ্রাপ্ত লেখক-গবেষক সিরাজ উদ্দীন আহমেদ।

সেমিনার প্রবন্ধে দক্ষিণবঙ্গের প্রতি বিভিন্ন অসমতা উল্লেখ পূর্বক দক্ষিণবঙ্গের সার্বিক উন্নয়নে বিভিন্ন দাবিসসমূহ তুলে ধরেন তিনি। তিনি বলেন, দেশের সার্বিক উন্নয়ন লক্ষ্যে জাতির পিতার সুযোগ্যা কন্যা দূরদৃষ্টিসম্পন্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গৃহীত সামগ্রিক উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের মধ্যে দিয়ে প্রবৃদ্ধির মাত্রা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছবে। দক্ষিণবঙ্গসহ সমগ্র দেশবাসী ভোগ করবে দীর্ঘমেয়াদের সুফল। পূরণ হবে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ-স্বপ্ন।আমরা পাবো একটি স্মার্ট বাংলাদেশ।

এর আগে স্বাগত বক্তব্য রাখেন, বরিশাল বিভাগ অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র কমিশনার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপীলত টাইব্রুনালের সদস্য (টেকনিক্যাল) ও সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের সদস্য ড. মো. মতিউর রহমান।

২০০৮ সালের ৩০ ডিসেম্বর নবম জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর ২০০৯ সালের ৬ ডিসেম্বর যাত্রা শুরু করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। এরপর ২০১৪ সালে ও ২০১৮ সালে জয়ের ধারাবাহিকতা বজায় রেখে রাষ্ট্রক্ষমতায় টানা ১৪ বছর পূর্ণ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে যেমন পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে বাংলাদেশ তেমনি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে গত ১৪ বছরে দেশের পরিচালনা ও উন্নয়নে ঈর্ষণীয় সাফল্য কুড়িয়েছে সরকার। রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১, ডেল্টা প্ল্যান , এসডিজির লক্ষ্য ও উদ্দেশ্য বস্তবায়নে বাংলাদেশ দুর্বার গতি এগিয়ে যাচ্ছে। পদ্মা বহুমুখী সেতু, রূপপুর পারমাণবিক প্রকল্প, ঢাকা মেট্রোরেল প্রকল্প, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর, কর্ণফুলী টানেল, পায়রা সমুদ্রবন্দর, বঙ্গবন্ধু রেলসেতু প্রকল্পসমূহ তার উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি বরিশাল তথা বৃহত্তর দক্ষিণবঙ্গের উন্নয়নে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে একযোগে কাজ করতে অনুরোধ করেন।

সবশেষে অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব লোকমান হোসেন মিয়া বরিশালের এ যাবতকাল সার্বিক উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি অনুষ্ঠানে আগত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App