×

সারাদেশ

জ্ঞান অর্জনে অন্যতম মাধ্যম ক্রীড়াঙ্গন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩, ০৪:৩৪ পিএম

জ্ঞান অর্জনে অন্যতম মাধ্যম ক্রীড়াঙ্গন

ছবি: ভোরের কাগজ

জ্ঞান অর্জনে অন্যতম মাধ্যম ক্রীড়াঙ্গন

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার পাচুড়িয়া ইউনিয়নের চাঁদড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দিনব্যাপী ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে প্যারেড পরিবেশনের মাধ্যমে অতিথিদের সালাম নিবেদন হয়েছে উদ্বোধনী অনুষ্ঠানের কার্যক্রম অনূষ্টিত হয়েছে।

শনিবার (৪মার্চ ) সকাল ৭টায় থেকে বিকাল ৪ টা পযর্ন্ত বিদ্যালয়ের খেলার মাঠে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু তাহের।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ওসি মো.আবু তাহের বলেন, ইভটিজিং, মাদকসহ নানাবিধ অপকর্ম ও অপরাধ থেকে মুক্ত পেতে হলে খেলাধূলার বিকল্প নেই। লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা খুবই গুরুত্ব। শিক্ষার্থীদের মাঝে খেলাধূলা যেমন আনন্দ দেয়, তেমনি মানবিক বিকাশ ও ঐক্যের বার্তা দিয়ে থাকে।

[caption id="attachment_411446" align="alignnone" width="1599"] ছবি: ভোরের কাগজ[/caption]

তিনি আরো বলেন, মেধা ও জ্ঞান অর্জনে অন্যতম মাধ্যম ক্রীড়াঙ্গন। পড়ালেখা বেগমান করতে হলে একজন মেধাবী শিক্ষার্থীর জন্য খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড অত্যন্ত জরুরি। শারীরিক বিকাশের সঙ্গে মনের পুষ্টি যোগাতে পারে শিল্প-সাহিত্য। আর দেহের পুষ্টি, দেহের গঠন ও শক্তি যোগায় ক্রীড়া। খেলাধুলা যেমন আনন্দ দেয় তেমনি মানবিক বিকাশে সহায়তা করে। মন এবং শরীরের উভয়ের বিকাশ ঘটিয়ে একজন যোগ্য মানুষ তৈরি হতে অবদান রাখে। তাই লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের ক্রীড়া ও সংস্কৃতির চর্চা করতে উৎসাহিত করতে আবশ্যক।

বিদ্যালয়ের সভাপতি এস এম শাহ নেওয়াজ শিকদারের (রিফন) সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বিশেষ অতিথি পাঁচুড়িয়া ইউপি চেয়ারম্যান এস এম মিজানুর রহমান, উপ-মহাহিসাব নিয়ন্ত্রক আলাউদ্দিন আল আজাদ, সহকারী শিক্ষা কর্মকর্তা আবু বকর সিদ্দিক, বিশিষ্ট সমাজসেবক আলমগীর হোসেন প্রমুখ।

ক্রীড়া প্রতিযোগিতার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নৃপেন্দ্রনাথ সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App