×

সারাদেশ

এক মিনিটেরও কম সময়ে হবে ইমিগ্রেশন প্রক্রিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩, ১১:২৫ পিএম

এক মিনিটেরও কম সময়ে হবে ইমিগ্রেশন প্রক্রিয়া

ছবি: ভোরের কাগজ

এক মিনিটেরও কম সময়ে হবে ইমিগ্রেশন প্রক্রিয়া

যশোরের বেনাপোল আর্ন্তজাতিক চেকপোস্টে ই-পাসপোর্টধারীদের জন্য অতি প্রয়োজনীয় ইলেকট্রনিক গেট বা ই-গেট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৪ মার্চ) বিকেল পাঁচটার দিকে এসব গেট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিকেলে ই-গেট উদ্বোধনের পর ই-পাসপোর্টধারী যাত্রীদের জন্যে গেট উন্মুক্ত করে দেয়া হয়। এরপর একে একে অসংখ্য যাত্রী গেটে ই পাসপোর্ট দেখিয়ে গেট পার হয়ে যান। এর মাধ্যমে এক মিনিটের কম সময়ে ইমিগ্রেশনের কাজ শেষ করতে পারবেন ভারতে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রী। পরে ভিসা যাচাইয়ের জন্যে তারা কাউন্টারে যান। সেখান থেকে পাসপোর্ট বইয়ে সিল মেরে দেওয়া হয়।

ম্যানুয়াল পদ্ধতির ঝামেলা না থাকায় সর্বোচ্চ ৩০-৪০ সেকেন্ডে ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন যাত্রী নিজেই। ফলে দীর্ঘ লাইনে দাঁড়ানোর ভোগান্তি না থাকায় ই-পাসপোর্ট ব্যবহার করে সহজে ইমিগ্রেশন সম্পন্ন করা যাবে।

এই ই-গেট উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, স্মার্ট বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট ও ই-গেটের মাধ্যমে ডিজিটালাইজড ইমিগ্রেশন কার্যক্রম পরিচালনার পরিকল্পনা গ্রহণ করেছেন। যাত্রীসেবার মানোন্নয়নে দ্রুত ও নিরাপদ ইমিগ্রেশনের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের সব প্রধানমন্ত্রীর এ সুদূরপ্রসারী পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়তে সদা সচেষ্ট থাকবে।

তিনি আরো বলেন, শুধু ই পাসপোর্ট ই-গেট নয়; ই-ভিসাতেও আমরা চলে যাচ্ছি। বাংলাদেশ হাতে লেখা পাসপোর্ট থেকে এমআরপি এরপর ই-পাসপোর্টে চলে গেছে। এরই ধারাবাহিকতায় এখন আমরা স্মার্ট বাংলাদেশে যাচ্ছি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, প্রধানমন্ত্রীর নির্বাচনী ঘোষণা ছিলো ডিজিটাল বাংলাদেশ গড়ার। সেই ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসাবে আজ সবার হাতে হাতে ই পাসপোর্ট। এখটা সময়ে আমরা হাতের লেখা পাসপোর্ট বাদ দিয়ে এমআরপিওতে যাত্রা করেছিলাম। এখন শেখ হাসিনার হাত দিয়েই ই পাসপোর্টে চলে গেছি।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমেদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিইআরডি) প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্থানীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান, সুরক্ষা বিভাগের সচিব আব্দুল্লাহ আল মাসুদ চোধুরী, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল একেএম নাজমুল হাসান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল নুরুল আনোয়ার, যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, বেনাপোল কাস্টমস কমিশনার আব্দুল হাকিম ও জেলা পুলিশ প্রলয় কুমার জোয়ার্দার প্রমুখ।

যাত্রীরা জানিয়েছেন, ই-সেবা চালুর কারণে আগের মতো দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পাসপোর্টের তথ্য যাচাইয়ের ঝামেলা নেই। দ্রুত সময়ের মধ্যে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারছেন তারা।

ইমিগ্রেশন পুলিশ বেনাপোলের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবীব বলেন, এই কার্যক্রম পরিচালনার জন্যে কর্মীদের এরই মধ্যে প্রশিক্ষিত করা হয়েছে। এই সেবা চালুর মধ্য দিয়ে ১৮ সেকেন্ডের মধ্যে যাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম শেষ করা সম্ভব হচ্ছে। ই পাসপোর্টটি গেইটের নির্দিষ্ট স্থানে স্পর্শ করে আঙুলের ছাপ দিলে স্বয়ংক্রিয়ভাবে গেইট খুলে যাবে। এতে গমনাগম নিরাপদ হবে। মানুষের জনভোগান্তি কমবে। নাগরিক সেবা সহজ হবে।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানিয়েছে, ২০২০ সালের ১৮ জানুয়ারি থেকে দেশে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হয়েছে। এ সময়ের মধ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের শুধু যশোর কার্যালয় থেকে এক লাখ ৭০ হাজার মানুষ ই পাসপোর্টে আওতায় এসেছে। দেশের বেশিরভাগ মানুষ এখনো ই পাসপোর্টের আওতায় আসেনি। যে কারণে ই গেইট সেবা কার্যক্রমের পাশাপাশি ম্যানুয়াল পদ্ধতির সেবা কার্যক্রমও সচল থাকবে। দেশের সব পাসপার্টধারী যাত্রীদের ই পাসপোর্টের আওতায় আসতে কত সময় লাগতে পারে- এমন প্রশ্নের উত্তরে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের (যশোর আঞ্চলিক কার্যালয়) উপপরিচালক মেহেদী হাসান কুতুব বলেন, বর্তমানে দেশে সব জেলা পাসপোর্ট অফিসে ই পাসপোর্ট কার্যক্রম শুরু করা হয়েছে। পাসপোর্টধারী সব মানুষকে ই পাসপোর্টের আওতায় আসতে সময় লাগবে। এখন সবাইকে ই পাসপোর্ট দেয়া হচ্ছে।

ই-গেট উদ্বোধনের পর বেনাপোল বলফিল্ড মাঠে শার্শা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত এক সুধী সমাবেশে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনি উন্নয়নের ধারা অব্যহত রাখতে ও দেশে মাদক পাচার বন্ধ, জঙ্গি ও মৌলবাদের উত্থান রুখতে আবারো আওয়ামী লীগকে ভোট দিয়ে ক্ষমতায় রাখার অনুরোধ জানান।

তিনি আরো বলেন, দেশের জনগণের অর্ধেক হলো নারী তাই নারীদেরকে ঘরে বন্ধি না রেখে পুরুষের পাশাপাশি কাজে লাগিয়ে নারীদের ক্ষমতায়ন সৃষ্টি করেছেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

এরপর নোম্যান্সল্যান্ডে ভারত বাংলাদেশের মধ্যে অনুষ্ঠিত পতাকা নামানোর অনুষ্ঠান রিট্রিট শিরিমনির মনোঞ্জ অনুষ্ঠান উপভোগ করেন অতিথিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App