×

জাতীয়

বাল্যবিবাহে ছাড় নেই: ঢাকা ডিসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ১২:০০ এএম

বাল্যবিবাহে ছাড় নেই: ঢাকা ডিসি

বৃহস্পতিবার ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আহছানিয়া মিশন আয়োজিত সাংবাদিকদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মোমিনুর রহমান। ছবি: ভোরের কাগজ

বাল্যবিবাহ করলে কোনো ছাড় নেই। এটি রোধে সবাইকে মাঠ পর্যায়ে কাজ করার আহবান জানিয়েছেন ঢাকা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মোমিনুর রহমান।

বৃহস্পতিবার (২ মার্চ) ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আহছানিয়া মিশন আয়োজিত সাংবাদিকদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোমিনুর রহমান বলেন, ‘শুধু আইন করে বাল্যবিয়ে প্রতিরোধ করা সম্ভব নয়। বাল্যবিয়ে রোধে প্রয়োজন সামাজিক সচেতনতা। ঢাকায় বাল্যবিয়ে সর্বনিম্ন পর্যায়ে আনতে জনপ্রতিনিধি, সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান এবং জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের বাল্যবিয়ে নিরোধ কমিটিসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন।’

এসময় সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, বাল্যবিয়ের তথ্য থাকলে আমাদেরকে জানাবেন। আমরা দ্রুত ব্যবস্থা নেব। বাল্যবিয়ে ঠেকাতে কোনো ছাড় নেই।

এদিকে, ওরিয়েন্টেশনে বাল্যবিয়ে নিরোধ আইন ও বিধিমালার ওপর আলোচনা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট একেএম হেদায়াতুল ইসলাম। তিনি বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা সমাজসেবা কর্মকর্মতা, উপজেলা প্রাথমিক বা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে অভিযোগ জানাতে পারেন। তবে, মিথ্যা অভিযোগ দেওয়া যাবে না। এজন্য আছে অনধিক ছয় মাস কারাদণ্ড অথবা ৩০ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ড পাবেন। বাল্যবিয়ের শাস্তি অনধিক ২ বছর কারাদণ্ড। বাল্যবিয়ের আয়োজনের সঙ্গে জড়িতদের জন্য আইনে শাস্তি আছে। অনধিক দুই বছর, সর্বনিম্ন ছয় মাস। বাল্যবিয়ে সম্পাদনকারীর (নিকাহ রেজিস্টার) অনধিক দুই বছর ও সর্বনিম্ন ছয় মাস কারাদণ্ডের বিধান আছে।

ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট একেএম হেদায়েতুল ইসলাম। রিসোর্স পারসন হিসেবে ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক ফাতেমা জহুরা, বিভাগীয় তথ্য অফিস ঢাকার পরিচালক কাজী গোলাম আহাদ। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশনের পক্ষে ফারহানা বেগম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App