×

জাতীয়

চুরির জন্য পিকআপ কেনে জ্যাক-জামাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ০৯:১৭ পিএম

চুরির জন্য পিকআপ কেনে জ্যাক-জামাল

ছবি: ভোরের কাগজ

৭ বছরে দেড় শতাধিক চুরি

মোহাম্মদপুর থানার জাফরাবাদ এলাকা থেকে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা হলো- জাকির হোসেন ওরফে জ্যাক (৪৪) ও নূর জামাল ওরফে জামাল (২৬)।

শুক্রবার (৩ মার্চ) দুপুরে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারকৃতরা রাজধানীর দুর্ধর্ষ গ্রীল কাটা চোর চক্রের সদস্য। তারা এতটাই দক্ষ যে চার সেকেন্ডের মধ্যে তালা কেটে চার মিনিটের মধ্যেই দোকান সাবাড় করে চলে যেতে সক্ষম। চুরিকৃত মালামাল বিক্রির সুবিধার্তে একটি পিক আপ ভ্যানও কেনে তারা। আর সেই পিকআপে ঘুরে-ঘুরেই তারা চুরি করে আসছিল! সাত বছরে রাজধানীজুড়ে দেড় শতাধিক চুরি করেছে জ্যাক-জামাল জুটি। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে চুরির সরঞ্জামসহ একটি পিক আপ জব্দ করেছে পুলিশ।

মিরপুর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন শুক্রবার ভোরের কাগজকে বলেন, গত ৬ মাস আগে আসাদুজ্জামান নূরের নিউ মিউজিক এশিয়া নামের এক দোকানে দুর্ধর্ষ চুরির ঘটনা তদন্তে উঠে আসে জ্যাক-জামালের নাম। গত বছরের ৭ সেপ্টেম্বর মিরপুর বড়বাগ পলিভিটা বেকারি এলাকায় সংঘটিত সেই চুরিতে বিভিন্ন ব্র্যান্ডের ২৩টি মোবাইল সেট, একটি ল্যাপটপ, ২০টি মেমোরি কার্ড, ৫০০টি রিচার্জ কার্ড, নগদ অর্থসহ আনুমানিক এক লাখ ৫২ হাজার ৭৭৫ টাকার মালামাল চুরি করে তারা। দুর্ধর্ষ সেই চুরির দীর্ঘ তদন্ত শেষে সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে জ্যাক-জামালকে শনাক্ত করাসহ গ্রেপ্তার করা হয়। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে সোহেল (৩৫) নামের আরেকজনকে গ্রেপ্তার করা হয়েছে। সোহেল জ্যাক-জামালের কাছ থেকে চুরি করা মালামাল কেনে।

ওসি আরো বলেন, দুর্ধর্ষ জ্যাক-জামাল সাত বছরে দেড় শতাধিক চুরি করে। এই চুরির টাকায় পিকআপ কিনে জ্যাক। আর তাতে চড়েই চুরি করে বেড়ায় তারা। আগে কয়েক রাতে একটি চুরি করলেও গাড়ি কেনার পর এক রাতে চারটি পর্যন্ত চুরি করে তারা! চুরির জন্য শুধু গাড়িই কিনেই ক্ষান্ত হয়নি তারা, আলাদা বাসাও ভাড়া করেছে! সব মালামাল এক সঙ্গে বিক্রি করলে ধরা পড়ার আশঙ্কা থাকে তাই ওই বাসাকে গুদাম হিসেবে ব্যবহার করে সেখানেই চুরির মালামাল রাখত তারা।

ভোরের কাগজকে তিনি বলেন, জ্যাক-জামাল চুরি করতে বের হয় রাত দুটায় আর বাসায় ফেরে সকাল ছয়টায়। এই চার ঘণ্টার মধ্যেই তারা সব চুরি করে। দুজনের মধ্যে জ্যাক গ্রিল ও তালা কাটে। গ্রিল কিংবা তালা কাটতে তার সময় লাগে সর্বোচ্চ চার সেকেন্ড। কাটার পর দোকানে ঢুকে মালামাল চুরি করে জামাল। তার পুরো চুরি করতে সময় লাগে মাত্র চার মিনিট! এক রাতেই তারা কয়েকটি দোকান চুরি করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায়, এক রাতে তারা সর্বোচ্চ চারটি পর্যন্ত চুরি করেছে। মহসীন বলেন, জ্যাক-জামালের মূল টার্গেট ছোট ছোট দোকান। সাধারণত রাস্তার উপর থাকা ছোট ছোট পান-সিগারেটের, মোবাইল রিচার্জের, মুদির দোকানই টার্গেট করে তারা। কারণ এসব দোকানদার সাধারণত অপেক্ষাকৃত নিম্ন আয়ের হয়। তাই চুরি করলেও তারা মামলা করেনা। এ কারণেই দেড় শতাধিক চুরি করলেও তাদের বিরুদ্ধে মামলা খুবই কম। জ্যাকের বিরুদ্ধে চারটি ও জামালের বিরুদ্ধে তিনটি মামলা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App