×

জাতীয়

ক্যান্সার আক্রান্ত তরুণের চিকিৎসার দায়িত্ব নিলেন আ. লীগ নেতা বি এম জাহিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ০৫:০৭ পিএম

ক্যান্সার আক্রান্ত তরুণের চিকিৎসার দায়িত্ব নিলেন আ. লীগ নেতা বি এম জাহিদ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসারত জাহিদুল ইসলামের হাতে চিকিৎসার নগদ অর্থ তুলে দিচ্ছেন আওয়ামী লীগ নেতা বি. এম জাহিদ হাসান। ছবি: সংগৃহীত

ক্যান্সার আক্রান্ত তরুণের চিকিৎসার দায়িত্ব নিলেন আ. লীগ নেতা বি এম জাহিদ

মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত মাদ্রাসা ছাত্র জাহিদুল ইসলাম। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছে। ছবি: সংগৃহীত

অসহায় ক্যান্সার আক্রান্ত এক তরুণ ছেলের চিকিৎসা এবং লেখাপড়ার দায়িত্ব নিয়ে আবারো মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন তুরাগ থানা আওয়ামী লীগের সাবেক কার্যকরী সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি বি এম জাহিদ হাসান।

ছেলেটির নাম জাহিদুল ইসলাম। বয়স সবেমাত্র ১২ বছর কিন্তু এই বয়সেই শরীরে বাসা বেঁধেছে মরণব্যাধি ক্যান্সার। জাহিদুল লেখাপড়া করে মাদ্রাসায়। বাড়ি ভোলা জেলার মনপুরা থানায়। বাবা রিকশা চালক।

দিনমজুর বাবার ১২ বছরের মাদ্রসা পড়ুয়া ক্যান্সার আক্রান্ত তরুণ এই ছেলেটি চিকিৎসার জন্য বর্তমানে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি আছেন। ডাক্তার বলেছে পা কেটে ফেলতে হবে। অন্যথায় গোটা শরীরে ছড়িয়ে পড়বে এই ক্যান্সার। কিন্তু ছেলের চিকিৎসার টাকা জোগাড় করা দিনমজুর বাবার পক্ষে কোনোভাবেই সম্ভব হচ্ছে না। এমন পরিস্থিতিতে জাহিদুলের চিকিৎসার জন্য সাহায্যের আবেদন করা হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

আর এই ফেসবুক পোস্ট দেখেই সাহায্যের হাত বাড়িয়ে দিলেন তুরাগ থানা আওয়ামী লীগ নেতা বি এম জাহিদ হাসান। তিনি ইতোমধ্যে হাসপাতালে গিয়ে চিকিৎসার জন্য প্রয়োজনীয় নগদ অর্থ তুলে দিয়েছেন এই অসহায় পরিবারের হাতে। এখন অপারেশনের প্রস্তুতি নিচ্ছেন চিকিৎসকরা। আগামী ১৩ ফেব্রয়ারি হবে জাহিদুলের অপারেশন। আর এই অপারেশনে যত ওষুধ প্রয়োজন হবে সেটাও বহন করবেন এই আওয়ামী লীগ নেতা। এছাড়াও বাকি জীবনে জাহিদুলের লেখাপড়ার খরচের সব ভার নিয়েছেন বিএম জাহিদ।

[caption id="attachment_411465" align="aligncenter" width="846"] মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত মাদ্রাসা ছাত্র জাহিদুল ইসলাম। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছে। ছবি: সংগৃহীত[/caption]

এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে বিএম জাহিদ হাসান বলেন, রাজনীতি করি মানুষের জন্য। আমি মনে করি, "বিপদে-আপদে মানুষের পাশে দাঁড়াতে পারাটাই জীবনের স্বার্থকতা। তাছাড়া আসল কথা হচ্ছে, আমাদের নেত্রী বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মানবতায় দৃষ্টান্ত স্থাপন করেছেন। বঙ্গবন্ধু কন্যার মানবিকতা থেকেই মানবিক মানুষ হওয়ার অনুপ্রেরণা পাই। আমার নেত্রী আমার সকল শক্তির উৎস"।

স্থানীয় সাবেক ছাত্রলীগ নেতা জসিম উদ্দীন বলেন, এবারই প্রথম নয়, মানুষের বিপদ দেখলেই জাহিদ ভাই মানুষের পাশে দিয়ে দাঁড়ায়। ওনার যা থাকে তা নিয়েই মানুষের কল্যাণে ঝাঁপিয়ে পড়েন। যেমন ধরুন করোনা ভাইরাসের শুরু থেকে শেষ পর্যন্ত দেশব্যাপী অসংখ্য অসহায় পরিবারকে খাদ্য ও নগদ অর্থ সহায়তা দিয়েছেন জাহিদ ভাইা। এছাড়া যেসব পরিবার কারো কাছে সাহায্য পারতো না, এমন পরিবারকে খুঁজে বের করে রাতের বেলা বাসায় বাসায় গিয়ে খাদ্য ও অর্থ সহায়তা করেছেন তিনি। আবার সাম্প্রতিককালে সিলেটের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের খাদ্য ও অর্থ সহায়তা দিয়েছেন। এছাড়া অনেক পরিবারকে রাড়ি নির্মাণে সার্বিক সহযোগিতা করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App