×

সাহিত্য

ঈশ্বরদীতে‌ দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ০৫:৫৫ পিএম

ঈশ্বরদীতে‌ দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলা

ছবি: ভোরের কাগজ

ঈশ্বরদীতে‌ দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলা

ছবি: ভোরের কাগজ

ঈশ্বরদীতে‌ দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলা

ছবি: ভোরের কাগজ

পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের চর গড়গড়ি গ্রামে শুরু হয়েছে তিন দিনব্যাপী চরনিকেতন সাহিত্য উৎসব। এতে ওপার-এপার বাংলার কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয়েছে চরনিকেতন কাব্যমঞ্চ।

শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ১০ টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয় এ উৎসব শুরু হয়। এর আগে সকাল ১০ টায় কবি ও সাহিত্যিকদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ওসাকার নির্বাহী পরিচালক ও উৎসব কমিটির আহবায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠান শুভ উদ্বোধন করেন বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার।

অনুষ্ঠানে আরো উপস্থিত আছেন শিক্ষাবিদ অধ্যাপক শিবজিত কুমার নাগ, নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমন্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি, সৈয়দ কওসর জামাল, ওসাকার পরিচালক সঙ্গীত শিল্পী মাজহার বিশ্বাস, আসলাম সানি, ফরিদ আহমেদ দুলাল, মাহমুদ কামাল, জাকির তালুকদার, পারভেজ হোসেন, ড. কবি কুদরত-ই হুদা, ড. জিএম মনিরুজ্জামান। শিল্পীদের মধ্যে উপস্থিত আছেন, শাহাদাৎ হোসেন নিপু, নাজমুল আহসান, মাসুম আজিজুল বাশার, মধুসূদন মিহির চক্রবর্তী প্রমুখ।

[caption id="attachment_411224" align="alignnone" width="1349"] ছবি: ভোরের কাগজ[/caption]

তিন দিনব্যাপী বাংলা সাহিত্য উৎসবে নানা অনুষ্ঠানের পাশাপাশি কবিতা পাঠ, বিষয়ভিত্তিক সেমিনারসহ নানা ধরনের ব্যতিক্রমী আয়োজন রয়েছে। এছাড়াও সমাপনী দিনে সম্মাননা পুরস্কার, দেশ-বিদেশের কবি-লেখক আলোচক সংগীত শিল্পীরা নানা আয়োজনে অংশগ্রহণ করবেন। সম্মেলনকে ঘিরে কবি ও সাহিত্যিকদের বই আর বিভিন্ন প্রদর্শনীর বিভিন্ন স্টল বসেছে। এছাড়াও বাহারি সব গ্রামবাংলার ঐতিহ্যবাহী খাবার রয়েছে।

এ যেন পুরো গ্রামজুড়ে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। দিনভর চলছে এপার-ওপার বাংলার কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর, ফাঁকে ফাঁকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও রয়েছে। অপার বাংলা কলকাতা থেকে ৩০ জনসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুই শতাধিক কবি সাহিত্যকদের মতবিনিময় ও প্রাণবন্ত আড্ডায় সম্মেলনে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

সাহিত্য উৎসবের আহবায়ক কবি, গবেষক ও চরনিকেতন কাব্যমঞ্চের পরিচালক মজিদ মাহমুদ বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে আমি বাংলা সাহিত্যকদের গুরুত্ব তুলে ধরছি। সাহিত্যিক তৈরি করার কাজ করছি। শিশু-কিশোরদের সাহিত্যের প্রতি ভালোবাসা সৃষ্টি করতে কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, বাংলা সাহিত্য, বাঙালি সংস্কৃতি ও দেশের মানুষের জন্য কিছু করতে পারা অনেক গর্বের ও আনন্দের। ধারাবাহিকভাবে এ কাজ করে যেতে চাই।

[caption id="attachment_411226" align="alignnone" width="1280"] ছবি: ভোরের কাগজ[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App