×

আন্তর্জাতিক

আবারো বাগযুদ্ধে ইমরান-মরিয়ম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ১১:৪৯ পিএম

আবারো বাগযুদ্ধে ইমরান-মরিয়ম

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) জ্যেষ্ঠ সহ-সভাপতি মরিয়ম নওয়াজ ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। ফাইল ছবি

এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে আবারো সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বাগযুদ্ধে জড়িয়ে পড়েছেন পাকিস্তানের দুই জ্যেষ্ঠ রাজনীতিক ইমরান খান ও মরিয়ম নওয়াজ।

ডলারের বিপরীতে রুপির অবমূল্যায়ন নিয়ে বৃহস্পতিবার আবারো টুইটারে পরস্পরকে রাজনৈতিকভাবে ‘আক্রমণ’ করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) জ্যেষ্ঠ সহ-সভাপতি মরিয়ম নওয়াজ। খবর জিও নিউজের।

এদিন পিএমএল-এনের প্রধান সংগঠক মরিয়ম ফেডারেল সরকারের অর্থনৈতিক সিদ্ধান্তের সমালোচনা করার জন্য খানকে আক্রমণ করেন। পিটিআই প্রধানকে তিনি বলেন, তার সরকারের তৈরি করা জঞ্জাল দূর করার জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে বর্তমান সরকার।

এর আগে বৃহস্পতিবার দিনের শুরুতে গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতা হারানো ইমরান খান বলেন, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) কামার জাভেদ বাজওয়া রিজাইম চেঞ্জের (ক্ষমতা পরিবর্তন) মাধ্যমে পাকিস্তানিদের উপর যে পুতুল সরকার চাপিয়ে দিয়ে গেছেন, পিডিএমের (পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট) নেতৃত্বাধীন সেই সরকার রুপির বারোটা বাজিয়েছে।

সরকারের এমন কর্মকাণ্ডের নিন্দা করে সাবেক প্রধানমন্ত্রী টুইটারে বলেন, রুপিকে হত্যা করা হয়েছে। পিডিএম সরকারের ১১ মাসে রুপির মান হ্রাস পেয়ে ৬২ শতাংশ। এখন প্রতি ডলারের বিপরীতে রুপির মান দাঁড়িয়েছে ১১০। এর ফলে শুধু সরকারি ঋণ দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩ ট্রিলিয়ন রুপি। এ ছাড়া ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি অর্থাৎ ৩১ দশমিক ৫ শতাংশ হয়েছে।

তিনি আরো বলেন, পাকিস্তানিরা শাসন পরিবর্তনের ষড়যন্ত্রের চড়া মূল্য পরিশোধ করছে। এর মাধ্যমে সাবেক সেনাপ্রধান একগুচ্ছ অপরাধীকে জাতির ওপর চাপিয়ে দিয়ে গেছেন।

ইমরানে খানের এমন স্পর্শকাতর বিবৃতির প্রতিক্রিয়ায় পিএমএল-এন নেত্রী তার দলের তিন বছরের ‘অযোগ্যতা’কে তিরস্কার করে তার দিকেই আঙুল তুলেছেন।

টুইটে মরিয়ম বলেন, যারা নির্মম লুণ্ঠন, অযোগ্যতা, ভুল অগ্রাধিকার, আইএমএফের সঙ্গে নিষ্ঠুর চুক্তি করার মাধ্যমে দেশকে অর্থনৈতিক সংকটের মধ্যে নিমজ্জিত করেছে, তাদের মুখে সমালোচনা মানায় না। বরং তাদের তৈরি করা জগাখিচুড়িকে ঠিক করতেই বর্তমান সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এরপর নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম খানকে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘সুতরাং, সাহেব বসে পড়ুন।’

পাকিস্তানের এই নারী রাজনীতিবিদ এখানেই থেমে থাকেননি, পিটিআই নেতাকে ‘সুবিধাবাদী ও তার সুবিধাদাতাদের’ সম্পর্কে সমালোচনা করেন। তিনি বলেন, তারা (সুবিধাদাতা) তাকে (খান) ‘হ্যান্ডপিক’ (তুলে আনা) করেছিলেন এবং চার বছর তাকে খাইয়ে দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App