×

তথ্যপ্রযুক্তি

রবির ই-সিম বিক্রি বন্ধ করলো বিটিআরসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৩, ০১:১১ এএম

রবির ই-সিম বিক্রি বন্ধ করলো বিটিআরসি

ফাইল ছবি

অনুমোদন না নেয়ায় রবির ই-সিম বিক্রি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেছে টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।

গত ২২ ফেব্রুয়ারি দেশের তৃতীয় অপারেটর হিসেবে রবি এই ভার্চুয়াল সিম বিক্রি শুরু করে। জানা যায়, মোবাইল অপারেটরদের কোনো সেবা চালু আগে বিটিআরসির অনুমোদন নিতে হয়। ই-সিম চালুর আগে রবি বিটিআরসির কাছ থেকে কোনো অনুমোদন নেয়নি।

তাই মৌখিকভাবে তাদের ই-সিম বিক্রি বন্ধ রাখতে বলা হয়েছে। এ বিষয়ে রবি আজিয়াটার পক্ষ থেকে জানানো হয়েছে, ই-সিম সেবা বন্ধ করার বিষয়ে কোনো আনুষ্ঠানিক চিঠি তারা পাননি। তবে এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে তাদের আলোচনা চলমান রয়েছে।

ই-সিম মূলত ভার্চুয়াল সিম, তাই গ্রাহকদের সিম হারিয়ে যাওয়া নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। পাশাপাশি গ্রাহক ফোনে সিম কার্ড প্রবেশ করানো ও খোলার ঝামেলা এড়াতে পারবেন।

ব্যবহারকারীরা তাদের ফোনে একাধিক ই-সিম সংরক্ষণ করতে এবং প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। ই-সিমের কিউআর কোড হারিয়ে গেলে যতবার প্রয়োজন তা ডাউনলোড করা যাবে। তবে এই সিম চালুর জন্য ই-সিম সার্পোট সেট লাগবে।

গত বছরের মার্চে বাংলাদেশে প্রথমবারের মতো ই-সিম সেবা চালু করে গ্রামীণফোন। আর ডিসেম্বরে বাংলালিংক এই সেবা চালু করে। বর্তমানে দেশে মোট সিম সংখ্যা ১৮ কোটি ৮ লাখ। এর মধ্যে দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবির সিম পাঁচ কোটি ৪৬ লাখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App