×

সারাদেশ

মান্দায় নিপাহ ভাইরাসে শ্বশুর-পুত্রবধূর মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৩, ০৯:০২ এএম

মান্দায় নিপাহ ভাইরাসে শ্বশুর-পুত্রবধূর মৃত্যু

ছবি: সংগৃহীত

মান্দায় নিপাহ ভাইরাসে শ্বশুর-পুত্রবধূর মৃত্যু

ছবি: ভোরের কাগজ

শাশুড়ি আশঙ্কাজনক

নওগাঁর মান্দায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে একই পরিবারের দুইজনের মৃত্যু হয়েছে। বুধবার (০১ মার্চ) বিকেলে ফরিদা বেগম (২৫) নামে এক নারী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

এর আগে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি ফরিদা বেগমের শ্বশুর আব্দুল হকও মারা যান। ফরিদা বেগম উপজেলার কশব ইউনিয়নের চকচোঁয়ার গ্রামের আব্দুল খালেকের স্ত্রী। এছাড়াও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের রহিমা বেগম (৬০) নামে আরেক নারী চিকিৎসা নিচ্ছেন। তার অবস্থা আশঙ্কাজনক।

প্রতিবেশীদের সূত্রে জানা গেছে, গত ৪ ফেব্রুয়ারি বাড়ির পাশে লাগানো খেজুরের গাছ থেকে রস সংগ্রহ করে পান করেন আব্দুল হকের পরিবারের সদস্যরা। এর দুইদিন পর আব্দুল হকের শরীরে সর্দি-জ্বরসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। অসুস্থ অবস্থায় গত ৭ ফেব্রুয়ারি তাঁকে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থার অবনতি হওয়ায় গত ৮ ফেব্রুয়ারি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যান তিনি।

অপরদিকে গত রবিবার আব্দুল হকের পুত্রবধূ ফরিদা বেগম বিভিন্ন উপসর্গ নিয়ে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। তার উপসর্গগুলো সন্দেহজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। মঙ্গলবার একইভাবে ফরিদা বেগমের শাশুড়ি রহিমা বেগমকেও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বলেন, খেজুর গাছের রস বা বরই (কুল) থেকে এ ভাইরাস ছড়াতে পারে। নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে গৃহবধু ফরিদা বেগম রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। তার শাশুড়িকে আইসিইউতে রাখা হয়েছে। রাতেই ঢাকা থেকে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) একটি টিম রামেকে আসবেন বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App