×

আন্তর্জাতিক

ব্লিঙ্কেন-ল্যাভরভ প্রথমবার মুখোমুখি আলোচনায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৩, ০৯:৪০ পিএম

ব্লিঙ্কেন-ল্যাভরভ প্রথমবার মুখোমুখি আলোচনায়

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি ল্যাভরভ। ফাইল ছবি

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর প্রথমবারের মতো শীর্ষ মার্কিন ও রুশ কূটনীতিকদের সঙ্গে মুখোমুখি হয়ে আলোচনায় বসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

বৃহস্পতিবার (২ মার্চ) দিল্লিতে জি-টোয়েন্টি সম্মেলনের ফাঁকে এক সংক্ষিপ্ত বৈঠকে মিলিত হন তারা। বলা হচ্ছে, এই দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত এই বৈঠক স্বাভাবিকভাবেই অপ্রত্যাশিত ছিল। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ এখন দ্বিতীয় বছরে উপনীত হওয়ায় অনেক দেশের অর্থনৈতিক প্রভাব, বিশেষ করে খাদ্য ও জ্বালানির দাম নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠছে। খবর বিবিসির।

এদিকে, রুশ হামলার সরাসরি সমালোচনা এড়িয়ে জি-টোয়েন্টি বৈঠকে একটি ভিডিও বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থাপন করেছেন, ‘আমি বুঝতে পারছি যে বর্তমান ভূ-রাজনৈতিক উত্তেজনা আলোচনার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হবে। আশা করছি, বিষয়টির দিকে নজর দেবেন কূটনীতিকরা।’

মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে জানিয়েছেন, ব্লিঙ্কেন ল্যাভরভকে তিনটি পয়েন্ট দিয়েছেন। সেগুলো হলো রাশিয়ার বিরুদ্ধে তার প্রতিরক্ষায় ইউক্রেনকে যতদিন সময় লাগবে ততদিন সমর্থন করতে থাকবে যুক্তরাষ্ট্র, রাশিয়ার ‘নিউ স্টার্ট’ পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে পুনরায় যোগদান করা উচিত যা দেশটি সম্প্রতি প্রত্যাহার করে নিয়েছে ও রাশিয়ার উচিত বন্দী মার্কিন নাগরিক পল হুইলানকে মুক্তি দেয়া।

অপরদিকে, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনার বিষয়টি নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ব্লিঙ্কেন নিজেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের জন্য অনুরোধ করেছিলেন। এটি পরামর্শ দেয়, বাইডেন প্রশাসন ইউক্রেনের যুদ্ধে বিরোধী পক্ষ থাকা সত্ত্বেও রাশিয়ার সঙ্গে যোগাযোগের লাইন উন্মুক্ত রাখতে চায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App