×

জাতীয়

নিউইয়র্কে ৩২তম বাংলা বই মেলা ১৪-১৭ জুলাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২৩, ০৫:৪৯ পিএম

নিউইয়র্কে ৩২তম বাংলা বই মেলা ১৪-১৭ জুলাই

ছবি: ভোরের কাগজ

নিউইয়র্কে ৩২তম বাংলা বই মেলার আয়োজন করা হবে চলতি বছরের ১৪ থেকে ১৭ জুলাই। মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত এই বই মেলার আয়োজনে এরই মধ্যে ২৫টি প্রকাশনা সংস্থা নথিতে যুক্ত হয়েছে। গতবারের মতো এবারো এই বই মেলা আয়োজিত হবে নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারে।

বুধবার (১ মার্চ) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা করেন ‘নিউইয়র্ক বাংলা বই মেলা-২০২৩’ এর আহ্বায়ক ড. আব্দুন নূর।

এসময় মঞ্চে উপবিষ্ট ছিলেন বাংলা একাডেমির চেয়ারম্যান ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক ও কবি মুহম্মদ নুরুল হুদা, নাট্যজন রামেন্দু মজুমদার, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক ও কবি মিনার মনসুর, কথাসাহিত্যিক আনিসুল হক, সাংবাদিক মোজাম্মেল বাবু, মুক্তধারা ফাউন্ডেমনের চেয়ারপারসন ও উপদেষ্টা অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ, সময় প্রকাশনের কর্ণধার ফরিদ আহমেদ, আকাশ প্রকাশনীর কর্ণধার আলমগীর শিকদার লোটন এবং অনন্যা প্রকাশনীর কর্ণধার মনিরুল হক। এছাড়া, বই মেলায় অংশগ্রহণকারী ও অংশগ্রহণে ইচ্ছুক প্রকাশকরাও ওই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে এই বই মেলার আহ্বায়ক আব্দুন নূর জানান, গত বছরের মতো মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার-২০২২ প্রদান করা হবে। এই পুরস্কারের অর্থমান তিন হাজার মার্কিন ডলার। গত বছর পুরস্কার পেয়েছিলেন বাংলা ভাষা ও সাহিত্যের শক্তিমান গবেষক ও লেখক অধ্যাপক গোলাম মুরশিদ। অভিবাসী নতুন লেখকদের প্রকাশিত গ্রন্থ থেকে পুরস্কার প্রদান করা হবে ‘শহীদ কাদরী গ্রন্থ পুরস্কার-২০২৩’। অংশগ্রহণকারী প্রকাশনা সংস্তা থেকে নির্বাচিত বিজয়ীকে ‘চিত্তরঞ্জন সাহা সেবা প্রকাশনা পুরস্কার-২০২৩’ এ ভূষিত করা হবে।

এসময় মুক্তধারা ফাউন্ডেশনের সাবেক চেয়ারপারসন ও উপদেষ্টা অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ জানান, ১৯৯৩ সালে ইউপিএল প্রকাশনা সংস্থার প্রকাশক মহিউদ্দিন আহমেদ বাংলাদেশ থেকে প্রথমবারের মতো বইয়ের সম্ভার নিয়ে যোগ দেন নিউইয়র্কের বই মেলায়। এরপর প্রতিবছরই বাংলাদেশের প্রকাশনী সংস্থাগুলো যোগ দিচ্ছে এই বই মেলায়।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, গত ৩১ বছর ধরে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত নিউইয়র্ক বাংলা বই মেলা নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে। এর যাত্রা শুরু হয় ১৯৯২ সালে, একক প্রয়াসে। সেই বছর জাতিসংঘের সদর দপ্তরে অস্থায়ী শহীদ মিনার স্থাপন শহীদদের শ্রদ্ধা জানানো ও দুইদিনব্যাপী বই মেলার গোড়পত্তন করে মুক্তধারা নিউইয়র্ক ও বাঙালির চেতনা মঞ্চ। আন্তর্জাতিক পরিমণ্ডলে একুশকে তুলে ধরা ও বাংলা বই মেলা শুরুর বিষয়টি সেই সময় ছিল অনেকটাই কল্পনাতীত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App