×

জাতীয়

দেশকে এগিয়ে নিতে শতভাগ শিক্ষা জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২৩, ০৭:৪৭ পিএম

দেশকে এগিয়ে নিতে শতভাগ শিক্ষা জরুরি

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু। ফাইল ছবি

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, এমপি বলেন, বঙ্গবন্ধুর রেখে যাওয়া দর্শন, সংবিধান, সিদ্ধান্ত ও পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে বর্তমানে রাষ্ট্র পরিচালনা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যান্য খাতের মতো শিক্ষা খাতেও অভূতপূর্ব সাফল্যে কৃতিত্বের দাবিদার বর্তমান সরকার। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শতভাগ শিক্ষা অত্যন্ত জরুরি। দেশকে শতভাগ শিক্ষিত জাতিতে রূপান্তরের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার।

বুধবার (১ মার্চ) সকালে পাবনার বেড়া উপজেলায় মনজুর-কাদের মহিলা ডিগ্রি কলেজের ‘নবনির্মিত ভবন উদ্বোধনী অনুষ্ঠান-২০২৩’-এর প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

ডেপুটি স্পিকার বলেন, বঙ্গবন্ধু দেশ গঠনের শুরুতেই শিক্ষা খাতে জোর দিয়েছিলেন। ১৯৭৫ সালে সপরিবারে তাকে নির্মমভাবে হত্যার মধ্য দিয়ে দেশকে পিছিয়ে দেয়া হয় ও একই সঙ্গে পিছিয়ে যায় দেশের শিক্ষা ব্যবস্থা। বর্তমানে স্বাক্ষরতার হার ৭৪ দশমিক ৫ শতাংশ। ২০০১-০৬ মেয়াদে সাক্ষরতার হার আগের থেকে ২০ শতাংশ হ্রাস না পেলে এখন তা প্রায় শতভাগের কাছাকাছি চলে যেত।

তিনি আরো বলেন, অগ্নিঝড়া মার্চের ২৫ তারিখ কালরাতে সারাদেশে বুদ্ধিজীবীসহ লক্ষাধিক নিরীহ মানুষকে হত্যা করা হয়। এই সঠিক ইতিহাসকে প্রজন্ম থেকে প্রজন্মে নিয়ে যেতে হবে। মুক্তিযুদ্ধের চেতনাকে উপলব্ধিতে আনতে হবে। তাহলে জাতির পিতার কাঙ্ক্ষিত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। সব ধর্মের মানুষ মিলে এ দেশকে স্বাধীন করেছে কাজেই এ দেশ হবে অসাম্প্রদায়িক।

মনজুর-কাদের মহিলা ডিগ্রি কলেজের সভাপতি মুসলিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বেড়া পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এসএম আসিফ শামস রঞ্জন প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন। এ অনুষ্ঠানে স্থানীয় নির্বাচিত প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তি এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App