×

জাতীয়

সমস্যা সহসাই কাটবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৭ এএম

সমস্যা সহসাই কাটবে না

মুস্তফা কে মুজেরী

বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ, বিআইডিএসের সাবেক মহাপরিচালক ড. মুস্তফা কে মুজেরী বলেছেন, দেশের অর্থনীতিতে যে অস্থিরতা রয়েছে এর জন্য যুদ্ধ ছাড়াও আরো কিছু কারণ আছে। তবে বর্তমান পরিস্থিতিতে মূল সমস্যা যুদ্ধ। বৈশ্বিক অর্থনীতির চলমান সমস্যাগুলো যুদ্ধের প্রভাবে আরো প্রকট হয়েছে।

সম্প্রতি ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।

ড. মুস্তফা কে মুজেরী বলেন, বৈশ্বিক মূল্যস্ফীতি, সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়া বিশেষ করে খাদ্যপণ্যে নেতিবাচক প্রভাব পড়া- এসবই যুদ্ধের কারণে হয়েছে। যুদ্ধ শেষ হওয়ার কোনো সম্ভাবনা এখনো দেখা যাচ্ছে না। সুতরাং যুদ্ধ এভাবে চলতে থাকলে যে সমস্যাগুলো তৈরি হয়েছে তা সহসা কাটবে বলে মনে হয় না। বরং আরো বাড়তে পারে বলে আমি মনে করি।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধের সরাসরি প্রভাব পড়েছে আন্তর্জাতিক মুদ্রাবাজারের ওপর। যুদ্ধ শুরুর পরপরই লাগামহীন হয়ে ওঠে মার্কিন ডলার। গত এক বছর ধরেই দোর্দণ্ড প্রতাপ দেখিয়ে আসছে এটি। ডলারের দাম বেড়ে যাওয়ার পাশাপাশি বেড়েছে মূল্যস্ফীতি, যা এ মুহূর্তে সবচেয়ে বড় সংকটের নাম। খাদ্যপণ্য ও জ্বালানির মূল্য হু হু করে বেড়ে গেছে। ফলে বেশ চাপে পড়েছে বৈশ্বিক অর্থনীতি।

তিনি বলেন, বিশ্ব অর্থনীতিতে এই অনিশ্চয়তা কবে কাটবে বলা যাচ্ছে না। বাংলাদেশ নানাভাবে বিশ্ব অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত। তাই বিশ্ব অর্থনীতির নেতিবাচক প্রভাবের বাইরে যেতে পারবে না। তবে স¤প্রতি রেমিট্যান্স ও রপ্তানি আয় কিছুটা বেড়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, এ বৃদ্ধির ধারাবাহিকতা ঠিক থাকবে কিনা- সেটিও নিশ্চিত নয়। ফলে আমাদের চ্যালেঞ্জের মুখেই পড়ে থাকতে হবে। খুব শিগগির তা কাটবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App