×

সারাদেশ

রাঙ্গামাটিতে ৫ জঙ্গি রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০৩ পিএম

রাঙ্গামাটিতে ৫ জঙ্গি রিমান্ডে

ছবি: ভোরের কাগজ

রাঙ্গামাটি ও বান্দরবান জেলার সীমান্তবর্তী এলাকায় র‌্যাবের কয়েক দফা অভিযানে আটক ৪৫ জঙ্গি ও ৪ কেএনএফ সদস্যকে রাঙ্গামাটিতে আদালতে হাজির করা হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে রাঙ্গামাটি আদালতে হাজির করা হলে নতুন ২২ জঙ্গিকে শোন এরেষ্ট দেখানো হয়েছে এর মধ্যে ২৭ জনকে নিয়মিত হাজিরার জন্য সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট স্বর্ণ কমলের আদালতে হাজির করা হয়।

এ সময় আদালতে হাজির করা শোন এরেষ্ট করাদের র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন র‌্যাব রিমান্ডের আবেদন করলে তাদের মধ্যে ৫ জন জঙ্গিকে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করে এবং বাকি ৪৪ জনকে রাঙ্গামাটি জেল হাজতে প্রেরণের নির্দেশনা প্রদান করেন আদালত। পরে রাঙ্গামাটি জেলা পুলিশের শক্তিশালী টিম ৪৪ জঙ্গিকে দুপুরে রাঙ্গামাটি কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করেন এবং ৫ জঙ্গিকে রিমান্ডের জন্য র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব চট্টগ্রামে নিয়ে যায়।

কঠোর নিরাপত্তা মধ্যে দিয়ে রাঙ্গামাটি অতিরিক্ত পুলিশ সুপার ও সদর সার্কেল মো. জাহিদুল আলমের নেতৃত্বে রাঙ্গামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আরিফুল আমিন আরিফ ও ডিবি পুলিশের ৫ টিম ৪৯ জঙ্গীদের দুই দফায় রাঙ্গামাটি আদালতে নিয়ে আসে।

প্রথম দফায় আটক জঙ্গি সংগঠনের সদস্য সৈয়দ মারুফ আহমদ মানিক (৩১), ইমরান হোসাইন শাওন (৩১), কাওসার (৪৬), জাহাঙ্গীর আহম্মেদ (২৭), মো. ইব্রাহিম (১৯), আবু বক্কর সিদ্দীক বাপ্পী (২৩), পলক মিয়া (২৬) এবং পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ’র সদস্য জৌখান স্যাং বম (১৯), স্টিফেন বম (১৯), মাল সম বম (২০)।

দ্বিতীয় দফায় আটকরা হলেন, জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ারর সদস্য কুমিল্লা সদরের মো. আস সামী রহমান সাদ (১৯), বরগুনার বেতাগী এলাকার মো. সোহেল মোল্লা সাইফুল্লাহ (২২), পটুয়াখালী সদরের মো. আল আমিন ফকির মোস্তাক (১৯), কুমিল্লার লাঙ্গলকোট এলাকার মো. জহিরুল ইসলাম ওরফে ওমর ফারুক (২৭), পটুয়াখালী সদরের মো. মিরাজ হোসেন ওরফে দোলন, মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ির রিয়াজ শেখ জায়েদ (২৪), পটুয়াখালীর মহিপুরের মো. ওবাইদুল্লাহ (২০), পটুয়াখালীর মির্জাগঞ্জের জুয়েল মাহমুদ (২৭), টাঙ্গাইলের ধানবাড়ীর মো. ইলিয়াছ রহমান (৩২), ঝালকাঠি সদরের মো. হাবিবুর রহমান (২৩), কুমিল্লা সদরের মো. সাখাওয়াত হোসেইন (২১), বরিশালের কোতোয়ালির মো. আব্দুস সালাম রাকি (২৮), কুমিল্লার লাকসামের যোবায়ের আহমদ (২৯), পটুয়াখালীর মো. শামীম হোসেন (২৬), হবিগঞ্জের তাওয়াবুর রহমান সোহান (২০), বরিশালের মাহমুদ ডাকুয়া (২০), মাগুরার মোহাম্মদ আবু হুরাইরা (২২) এবং পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফের সদস্য লাল মোল সিয়াম বম, ফ্লাগ ক্রস, রাঙ্গামাটি বিলাইছড়ির মালসম পাংকুয়া (৫২)।

উল্লেখ্য, দেশের বিভিন্ন অঞ্চল থেকে নিরুদ্দেশ হওয়ায় ৫০ জনের একটি গ্রুপ নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’ যোগ দিয়ে বান্দরবান ও রাঙ্গামাটি জেলার সীমান্তবর্তী দূর্গম পাহাড়ি এলাকায় পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল পার্টির (কেএনএফ) সদস্যদের কাছে প্রশিক্ষণ নিচ্ছে এমন তথ্যে ভিত্তিতে কয়েক দফায় র‌্যাব, সেনাবাহিনী ও পুলিশের অভিযান পরিচালিত হয়। অভিযানে তাদেরকে আটক করাহয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App