×

জাতীয়

মানুষের অধিকার প্রতিষ্ঠাই জাপার অ্যাজেন্ডা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৪৫ পিএম

মানুষের অধিকার প্রতিষ্ঠাই জাপার অ্যাজেন্ডা

ছবি: ভোরের কাগজ

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, বাক-স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার। মানুষের কথা বলার অধিকার সীমিত করা হচ্ছে। মানুষের কথা বলার অধিকার হরণ করতে বিভিন্ন নিবর্তনমূলক আইন করা হয়েছে। কালো আইনের বেড়াজালে গণমাধ্যমের কণ্ঠ নিয়ন্ত্রণ করা হচ্ছে। আমরা দেশ ও মানুষের জন্য রাজনীতি করছি। ভয়-ভীতি উপেক্ষা করে আমরা গণমানুষের কথা বলবো। সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠাই আমাদের প্রকৃত অ্যাজেন্ডা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে সাবেক তথ্য প্রতিমন্ত্রী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাংবাদিক সৈয়দ দীদার বখতের ‘আনন্দী প্রেরণা’ বইয়ের মোড়ক উন্মোচণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জিএম কাদের বলেন, প্রজাতন্ত্রের মানে হচ্ছে দেশের সাধারণ মানুষই দেশের মালিক। তারা দেশ পরিচালনার জন্য প্রতিনিধি নির্বাচন করবে। সাধারণ মানুষের ইচ্ছামত তাদের প্রতিনিধিত্বকারী সরকার দেশ পরিচালনা করবে। তারা সে অনুযায়ী দেশ চালাতে ব্যর্থ হলে নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি পরিবর্তন করবে সাধারণ মানুষ। এটাই হচ্ছে প্রজাতন্ত্র বা প্রজাদের তন্ত্র। সেক্ষেত্রে, সাধারণ মানুষের ইচ্ছা-অনিচ্ছার খোঁজ-খবর রাখা সরকারের জন্য অত্যন্ত জরুরী। সেভাবে, দেখলে সরকারের কর্মকান্ড সম্পর্কে মতামত ব্যক্ত করা জনগণের অধিকার নয়, কর্তব্যও বলা যায়। রাষ্ট্র পরিচালনার বিষয়ে সাধারণ মানুষ সরকারের সমালোচনা করবে এবং মতামত দেবে এটাই স্বাভাবিক। কিন্তু বর্তমানে দেশে সে পরিস্থিতি অনুপস্থিত।

এ সময় বইয়ের লেখক সৈয়দ দীদার বখত বলেন, তরুণদের উদ্দেশ্য করেই বইটি লেখা হয়েছে। তরুণ প্রজন্ম যেন ইতিবাচক দৃষ্টিতে এগিয়ে চলে। তাদের মধ্যে যেন দেশপ্রেম জাগ্রত থাকে সে জন্যই বইটি প্রকাশ করা হয়েছে। বইয়ে লেখকের মহান ভাষা আন্দোলনে অবদানের একটি অংশ সন্নিবেশ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন ভিন্ন মাত্রা প্রকাশনীর মো. মাসুম বিল্লাহ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, এডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান (আদেল) এমপি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App