×

জাতীয়

ভালো ফুটবলার তৈরিতে প্রশিক্ষণ দেবে আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৩৮ এএম

ভালো ফুটবলার তৈরিতে প্রশিক্ষণ দেবে আর্জেন্টিনা

ছবি: সংগৃহীত

ফুটবলের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আর্জেন্টিনার সঙ্গে একটি চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার। আর্জেন্টিনার সফররত পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিরোর সঙ্গে সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের দ্বিপক্ষীয় বৈঠকে এই চুক্তি সই হয়।

একইসঙ্গে সরকারি ও কূটনৈতিক পাসপোর্টধারীদের ভিসামুক্ত প্রবেশাধিকারের বিষয়ে চুক্তি এবং দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতার বিষয়েও সমঝোতা স্মারক সই হয়েছে।

ফুটবল সহযোগিতার বিষয়ে চুক্তির বিষয় তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, তারা ফুটবলে বিশ্ব চ্যাম্পিয়ন, আমাদের ছেলেমেয়েরা ওখানে যাবে, ট্রেইনিং নেবে এবং সলিড সম্পর্ক গড়ে তুলতে পারব। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, তারা আমাদের লোকদের প্রশিক্ষণ দিতে সম্মত হয়েছে, কীভাবে ফুটবল খেলতে হবে, এটা আমাদের জন্য প্লাস প্লাস। এর মাধ্যমে আমরা টেকনিক জানতে পারব। আশা করি, তাদের মতো না হলেও তাদের কাছাকাছি রকমের খেলতে পারব আমরা। আমি সেটার অপেক্ষায় আছি।

ফুটবলে দুদেশের বন্ধনের কথা তুলে ধরে মোমেন বলেন, বাংলাদেশের সবাই আর্জেন্টিনার পতাকাকে ভালোবাসে, পতাকাটা খুবই জনপ্রিয়, ফুটবল চ্যাম্পিয়ন হওয়ার কারণে, মেসি সবার হৃদয়ে আছেন। অনেক লোক আর্জেন্টিনাকে চেনে না, কিন্তু তারা মেসিকে চেনে। আমরা আশা করছি, অদূর ভবিষ্যতে মেসি বাংলাদেশ সফর করবে।

ব্যবসা-বাণিজ্য প্রসারের বিষয়ে আলোচনা হওয়ার কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দুদেশের ব্যবসা-বাণিজ্য অনেক কম। মূলত তারাই শুধু আমাদের দেশে জিনিস পাঠান। আমরা খুব কম পাঠাই। এই সফরের পরে এবং এখানে মিশন খোলার পরে আমরা আশা করি, আমাদের ব্যবসা-বাণিজ্য বাড়বে। শুধু তাই না, আর্জেন্টিনা মোটামুটি একটা ধনী দেশ, তাদের লোকসংখ্যা অত্যন্ত কম, কিন্তু তারা ১ দশমিক ৬ ট্রিলিয়ন ডলারের দেশ।

“আমাদের থেকে অনেক কিছু আনব। যেমন আমরা ভোজ্যতেল আনব, তাদের গবাদিপশুতে ভালো, আমরা এই প্রযুক্তি তাদের থেকে আনতে চাই। আমরা চাই তারাও আমাদের দেশের বিভিন্ন ক্ষেত্রে .... বিশেষ করে ওষুধ তারা নেবেন, প্রযুক্তি খাতে তারা যাতে বিনিয়োগ করেন।”

মোমেনের সঙ্গে বৈঠকের আগে ঢাকার বনানীতে ৪৫ বছর পর ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস পুনরায় উদ্বোধন করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

যৌথ ব্রিফিংয়ে দূতাবাস পুনরায় চালুর বিষয় উল্লেখ করে সান্তিয়াগো কাফিরো বলেন, আমরা আজকে দূতাবাস খুলছি। আমি ভাবছি যে, এতদিন আমাদের দূতাবাস চালু থাকলেও ব্যবসা-বাণিজ্য কীভাবে বাড়তে পারত। তবে বাংলাদেশের মানুষ আর্জেন্টিনর প্রতি ভালোবাসা সবসময় দেখিয়েছে এবং আর্জেন্টিনাকে হৃদয়ে জায়গা করে দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App