×

জাতীয়

ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:২৫ পিএম

ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ছবি: সংগৃহীত

  • আবেদন চলবে ২০ মার্চ পর্যন্ত
  • এবারের মোট আসন সংখ্যা পাঁচ হাজার ৯৬৫
  • পরীক্ষা অনুষ্ঠিত হবে চারটি ইউনিটে
  • পরীক্ষা শুরু ২৯ এপ্রিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের অনলাইন ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল চারটায় এই কার্যক্রম শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন যা আগামী ২০ মার্চ পর্যন্ত চলবে। এছাড়াও ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ভর্তির নির্ধারিত এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। এছাড়াও শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট ক্রেডিট কার্ড, মোবাইল অথবা ইন্টারনেট ব্যাংকিং ও রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের যে কোন শাখা (সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী)-এর মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন।

চলতি বছর সর্বমোট পাঁচ হাজার ৯৬৫ আসনের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের পুনর্গঠিত চারটি ইউনিটে (কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট ও চারুকলা ইউনিট) অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। এর মধ্যে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দুই হাজার ৯৩৪টি, বিজ্ঞান ইউনিটে এক হাজার ৮৫১টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৫০টি ও চারুকলা ইউনিটে ১৩০টি আসন রয়েছে।

ভর্তি যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানে ন্যূনতম ৩.৫ থাকতে হবে)। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং ব্যবসায় শিক্ষা ইউনিট দুটিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।

এছাড়া, চারুকলা ইউনিটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ (এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানে ন্যূনতম ৩.৫ থাকতে হবে)।

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। এছাড়া, ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট ও ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সবগুলো ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App