×

আন্তর্জাতিক

ইতালি উপকূলে নৌকাডুবি, নিহত বেড়ে ৬০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৩ এএম

ইতালি উপকূলে নৌকাডুবি, নিহত বেড়ে ৬০

ছবি: এবিসি নিউজ

ইতালি উপকূলে শরণার্থীবোঝাই একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে নিহত সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় রবিবার (২৬ ফেব্রুয়ারি) এ দুর্ঘটনা ঘটে।

কাঠের তৈরি একটি নৌকায় করে দুইশতাধিক শরণার্থী তুরস্ক থেকে সমুদ্রপথে ইতালি আসার পথে ডুবে যায়। এ সময় শতাধিক লোক সাঁতরে তীরে উঠতে পারলেও অনেকেই ডুবে মারা গেছেন বলে জানায় ইতালির কোস্টগার্ড। খবর এবিসি নিউজের।

উন্নত জীবনের আশায় ইউরোপে যাওয়ার পথে প্রায়ই নৌকাডুবিতে প্রাণহানির ঘটনা ঘটছে। দালালদের খপ্পরে পড়ে অসচেতন ব্যক্তিরা ঝুঁকিপূর্ণ নৌযানে এভাবে অবৈধ উপায়ে ইউরোপে যাওয়ার চেষ্টাকালে অনেকেই পানিতে ডুবে মারা যান।

ইতালির কোস্টগার্ড জানায়, ইতালির দক্ষিণাঞ্চলীয় উপকূলে উত্তাল সমুদ্রে অতিরিক্ত যাত্রীবোঝাই কাঠের নৌকাটি ভেঙে যায়। এদের মধ্যে শতাধিক শরণার্থী সাঁতরে তীরে আসতে পেরেছেন। আর উপকূল বরাবর এলাকা থেকে ৫৯টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদোসি এক বিবৃতিতে এ ঘটনাকে বড় ধরনের একটি মর্মান্তিক ঘটনা বলে বর্ণনা করেছেন। উন্নত জীবনের আশায় ইউরোপে যেতে এভাবে ঝুঁকি নিয়ে সমুদ্র পাড়ি বন্ধ হওয়া ‘অপরিহার্য’ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী আরও বলেন, এতে কেবল পাচারকারীদের ফায়দা হয়, আর এমন সব মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

নৌকাটিতে পাকিস্তান ও আফগানিস্তানসহ কয়েকটি দেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশীরা ছিলেন বলে জানিয়েছে ইতালির একটি সংবাদ সংস্থা। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App