×

খেলা

প্রোটিয়াদের স্বপ্ন গুড়িয়ে ষষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৯ পিএম

প্রোটিয়াদের স্বপ্ন গুড়িয়ে ষষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া

ফাইনালে রবিবার দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা জয়ের আনন্দে মাতোয়ারা অস্ট্রেলিয়ান মেয়েরা

প্রোটিয়াদের স্বপ্ন গুড়িয়ে ষষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া

শিরোপা জিতেতে না পেরে হতাশ প্রোটিয়া নারী দল

প্রোটিয়াদের স্বপ্ন গুড়িয়ে ষষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া

দক্ষিণ আফ্রিকার শেষ ব্যাটারকে আউট করে অজি নারীদের উল্লাস

প্রথমবারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠেও শিরোপার স্বাদ পেল না স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

রবিবার (২৬ ফেব্রুয়ারি) ফাইনালে প্রোটিয়াদের ১৯ রানে হারিয়ে টানা তৃতীয় ও সব মিলিয়ে ষষ্ঠ শিরোপা জিতেছে অস্ট্রেলীয় নারী ক্রিকেট দল। ২০০৯ সালে প্রথম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসে। সেই থেকে শিরোপা জয়ের মঞ্চে ধরাছোঁয়ার বাইরে অস্ট্রেলীয় নারীরা। অস্ট্রেলীয় ছেলেদের মতো নারীরাও ক্রিকেটের বিশ্বমঞ্চে রাজত্ব করে চলেছে।

[caption id="attachment_410083" align="aligncenter" width="1280"] দক্ষিণ আফ্রিকার শেষ ব্যাটারকে আউট করে অজি নারীদের উল্লাস[/caption]

এ ফরম্যাটে এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া আটটি আসরের মধ্যে অস্ট্রেলিয়ার নারীরা সর্বোচ্চ ছয় বিশ্বকাপ জিতেছে। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের নারীরা শিরোপা জিতেছে একবার করে।

[caption id="attachment_410082" align="aligncenter" width="1280"] শিরোপা জিতেতে না পেরে হতাশ প্রোটিয়া নারী দল[/caption]

রবিবার টস জিতেছে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলীয় এই অধিনায়ক। যদিও ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি অস্ট্রেলিয়ান নারীরা। প্রোটিয়া বোলারদের হিসাবি বোলিংয়ের সামনে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান তোলে অজি মেয়েরা। ওপেনার অ্যালিসা হিলি আউট হন ১৮ রান করে। ২৯ রান করে আউট হন অ্যাশলে গার্ডনার। ১০ রান করেন গ্রেস হ্যারিস। ৫৩ বলে অপরাজিত ৭৪ রানের ইনিংস খেলেন বেথ মুনি। অধিনায়ক মেগ ল্যানিং ১১ বলে ১০ রান করে আউট হন। ১৫৭ রানের জবাবে ব্যাট করতে নেমে মন্থর গতিতে ব্যাট করতে থাকে দক্ষিণ আফ্রিকা। দলীয় ১৭ রানে প্রথম উইকেট হারিয়ে বিপদ আরও বাড়িয়ে তোলেন ওপেনার তাজমিন ব্রিটস। এর পর প্রোটিয়া ওপেনার লরা ভলভার্টও নিজের কাঁধে দায়িত্ব তুলে নেন। পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত পারফর্ম করে আসছেন ভলভার্ট।

রান তাড়ায় প্রোটিয়াদের কোনো জুটি বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি। রান ব্যবধান বাড়তে থাকায় উল্টো চাপ বাড়তে থাকে তাদের। একপাশ ভলভার্ট আগলে রাখলেও অন্যপাশে একের এক ব্যাটার নামতে থাকেন। প্রোটিয়া অধিনায়ক সুনে লুসও বিশ্বজয়ের মঞ্চে ব্যর্থ। শেষদিকে কেবল ট্রায়ন ভলভার্টকে কিছুক্ষণ সঙ্গ দেন।

তবে পরপর উইকেটের পতনে রানরেট বাড়তে থাকে। সর্বশেষ দুই ওভারে প্রোটিয়াদের সামনে ৩০ ঊর্ধ্ব রান দরকার ছিল। কিন্তু নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেটে ১৩৭ রান তুলতে সক্ষম হয় তারা। ভলভার্ট ৪৮ বলে ৬১ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান করেন ট্রায়ন। অস্ট্রেলিয়ার হয়ে মেগান, গার্ডনার, ব্রাউন ও জনাসেন একটি করে উইকেট নেন। প্রোটিয়াদের বাকি দুটি উইকেট কাটা পড়ে রান আউটের ফাঁদে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App