×

সারাদেশ

দুইবার বদলি ঠেকিয়ে দুদকের মামলায় জেল হাজতে সার্ভেয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৪৯ পিএম

দুইবার বদলি ঠেকিয়ে দুদকের মামলায় জেল হাজতে সার্ভেয়ার

ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামের বাঁশখালী ভূমি অফিসের সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা অন্যত্র দুইবার বদলী ঠেকানোর পরও ১ কোটি ১৩ লক্ষ ১৪ হাজার অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকা আত্মসাতের অভিযোগে অভিযুক্ত হয়ে দুদকের দায়ের করা মামলায় দুই সহযোগীসহ জেল হাজতে গেলেন। এদিকে, সার্ভেয়ার জেল হাজতে যাওয়ায় বাঁশখালী ভূমি অফিসের সেবা গ্রহীতারা ভোগান্তিতে পড়েছেন। সেবা গ্রহীতারা নতুন সার্ভেয়ার নিয়োগের দাবি জানিয়েছেন।

জানা গেছে, গত ২০ ফেব্রুয়ারি দুদকের মামলায় নিম্ন আদালতে হাজির হতে গেলে বিজ্ঞ আদালত সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা জেল হাজতে প্রেরণ করেন। স্থানীয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম জেলা প্রশাসন এলএ শাখা থেকে বদলী হয়ে গত ৩ বছর যাবৎ বাঁশখালী কর্মরত রয়েছে সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা। বাঁশখালী ভূমি অফিসে থাকা অবস্থায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. প্রকাশ কান্তি চৌধুরী স্বাক্ষরিত ২২ সালের ২৩ মার্চ স্মারক নং- ০৫.৪২.০০০০.০২১.৩০.০০১.২১ কাট্টলী সার্কেল ভূমি অফিসে বদলির আদেশ দেন। বিভিন্ন স্থানে তদবির করে বদলি ঠেকান তিনি।

পরবর্তীতে ২২ সালের ২৯ ডিসেম্বর একই অফিস আদেশে স্মারক নং- ০৫.৪২.০০০০. ০২১.৩০.০০১. ২১.৬৮৭ পুনরায় পতেঙ্গা সার্কেল ভূমি অফিসের বদলি করেন। এ আদেশও উপেক্ষা করে বাঁশখালীতে বহাল তবিয়তে থেকে যান সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা।

মামলা সূত্রে জানা যায়, নগরীর উত্তর পতেঙ্গা মৌজায় ২৩ শতক ভূমির মালিকানা কাগজপত্র তৈরি করে অভিযুক্ত তিনজন সার্ভেয়ার। এর মধ্যে বাঁশখালীতে কর্মরত সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা, চট্টগ্রাম এলএ শাখার সার্ভেয়ার মুজিবুর রহমান ও রাঙ্গুনিয়া ভূমি অফিসের সার্ভেয়ার আশীষ চৌধুরী অভিযুক্ত হন। অভিযুক্ত আসামীরা হাইকোর্ট থেকে ৪ সপ্তাহের অর্ন্তবর্তীকালীন জামিন পেয়ে নিম্ন আদালতে জামিন প্রার্থনা করেন। গত সোমবার (২০ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেসার আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত সার্ভেয়ার মো. আমানাতুল মাওলাসহ ৩জনকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

দুদুকের পিপি মাহমুদুল হক বলেন, দুর্নীতি মামলায় চট্টগ্রাম এলএ শাখার তৎকালীন কর্মরত সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা, মুজিবুর রহমান ও রাঙ্গুনিয়ায় কর্মরত সার্ভেয়ার আশীষ চৌধুরী হাইকোর্ট থেকে ৪ সপ্তাহের অর্ন্তবর্তীকালীন জামিন পান। তাদেরকে মেয়াদ শেষে নিম্ন আদালতে জামিন চাইতে নির্দেশ দেন। আদালতে জামিন চাইতে গেলে দুদক বিরোধিতা করে। এ মামলায় অভিযোগ তিনজনই জেল হাজতে গেছেন।

এদিকে, বাঁশখালী ভূমি অফিসে সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা অফিস কক্ষে থাকা তার কাজে নিয়োজিত সহযোগী মো. জমশেদ আলম ও মো. দিদার নামে ২ ব্যক্তি সার্ভে কাজসহ বিভিন্ন কাজে ব্যবহার করে দুর্নীতি আশ্রয় নিতেন বলে অভিযোগ উঠেছে। এ তিন ব্যক্তিকে স্থানীয়রা চিহ্নিত দালাল হিসাবে আখ্যা দিয়েছেন। অভিযানকালীন সময়ে তারা গোপনে থেকে আবার প্রকাশ্যে এসে দালালি কাজ করে থাকেন বলে অভিযোগ উঠেছে।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইদুজ্জামান চৌধুরী বলেন, সার্ভেয়ার মো. আমানাতুল মাওলা দীর্ঘ দিন যাবৎ বদলি অবস্থায় রয়েছেন।

তিনি জেল হাজতে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এ দায়িত্ব অফিস চলমান রাখার জন্য ব্যবস্থা চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App