×

আন্তর্জাতিক

কলকাতায় অ্যাডিনোভাইরাসে আরেক শিশুর মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০২:০১ পিএম

কলকাতায় অ্যাডিনোভাইরাসে আরেক শিশুর মৃত্যু

প্রতিকি ছবি

ভারতের পশ্চিমবঙ্গে ছড়িয়ে পড়েছে অ্যাডিনোভাইরাস। অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়ে আরো এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটির বয়স ছিলো মাত্র নয় মাস।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাতে কলকাতার বিধান চন্দ্র রায় (বি সি রায়) শিশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় ওই শিশু। হাসপাতালের দেওয়া ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে উল্লেখ করা হয় অ্যাডিনোভাইরাসের।

হাওড়া জেলার উদয়নারায়ণপুরের বাসিন্দা স্বপন রায় এবং লক্ষ্মী রায়ের ৯ মাসের শিশুকন্যাকে চলতি মাসের ২ তারিখে হাসপাতালে ভর্তি করা হয়। সেসময় জ্বর নিয়ে কলকাতার ফুলবাগানের বি সি রায় হাসপাতালে ভর্তি করা হয় তাকে। ১১ ফেব্রুয়ারি সুস্থ হলে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

বাড়িতে ফেরার পর আবারও তার জ্বর আসে। এবার তার জ্বর কিছুতেই কমছিল না। ফলে আবারও তাকে বি সি রায় হাসপাতালের বহির্বিভাগে আনা হয় চিকিৎসার জন্য। প্রাথমিক চিকিৎসা শেষে শিশুটিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু জ্বর না কমায় ১৯ ফেব্রুয়ারি আবারও তাকে কলকাতার ফুলবাগানের বিধান চন্দ্র রায় (বি সি রায়) শিশু হাসপাতালে ভর্তি করা হয়।

শিশুটির বাবা স্বপন রায় বলেন, শনিবার সকালে আমার মেয়ের প্রবল জ্বর আসে। এতে তার শরীর আরও খারাপ হয়ে যায়। ওইসময়ে তার আইসিইউ দরকার ছিল। তবে হাসপাতালে তখন আইসিইউ বেড খালি ছিল না। আমি অন্য হাসপাতালে নিয়ে যাওয়া কথা বলি, কিন্তু চিকিৎসকরা আমার কোনো কথা শুনতে চাননি।

শিশুটির মা লক্ষ্মী রায় অভিযোগ করেন, চিকিৎসকরা ঠিকমতো চিকিৎসা করেননি বলেই শিশুটি মারা যায়।

এর আগে চলতি মাসে একাধিক শিশুর মৃত্যুর কারণ হিসেবে অ্যাডিনোভাইরাসকে দায়ী করা হচ্ছে। তবে কলকাতায় এই ভাইরাস এখন পর্যন্ত কতজনের প্রাণ কেড়েছে, সে বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App