×

জাতীয়

‘শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৯ পিএম

‘শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন’

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু

‘শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন’

ছবি: ভোরের কাগজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে প্রানিসম্পদ উন্নয়নে বহুমুখী পদক্ষেপ নিয়েছে। দেশীয় প্রাণিজ উৎপাদন বাড়ানোর মাধ্যমে একদিকে খাদ্য ও পুষ্টির চাহিদা যেমন পূরণ হবে অন্যদিকে জনগনের বেকারত্ব দূর ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে। এ ধরণের প্রদশর্নী আয়োজন, কৃষক ও খামারিদের উৎপাদন বাড়ানোর বিভিন্ন তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের উৎকৃষ্ট মাধ্যম। প্রাপ্ত জ্ঞানকে কাজে লাগিয়ে বেকারদের উচিৎ উদ্যোক্তা হওয়া বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) পাবনার বেড়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল চত্বরে ও সাঁথিয়া প্রাণিসম্পদ অফিস চত্বরে ‘স্মার্ট লাইভস্টক স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে "প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩" শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, একসময়ের জরাজীর্ণ বাংলাদেশ থেকে শেখ হাসিনার নেতৃত্বে খাদ্য ঘাটতি দূর হয়েছে, সরকার এখন জনগণের পুষ্টি চাহিদা পূরণ নিয়ে ভাবছে। জাতির পিতা প্রাণিজ উৎপাদন বাড়ানোর জন্য এই অঞ্চলে মিল্ক ভিটা প্রতিষ্ঠা করেছিলেন।

তিনি আরো বলেন, বেকারদের শুধু চাকরির পিছনে ছুটলে হবে না বরঞ্চ অন্যকে চাকরি দেয়ার মতো উদ্যোক্তা হতে হবে। যার যে বিষয়ে দক্ষতা আছে সরকার সে বিষয়ে উদ্যোক্তা তৈরি করতে স্বল্প সুদে ঋণে দিচ্ছে, প্রশিক্ষণ দিচ্ছে, পরামর্শ দিচ্ছে। আমাদের উচিৎ শুধু শ্রম দেয়া ও অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার মানসিকতা তৈরি করা। সব ধরণের কাজের প্রতি সকলকে শ্রদ্ধাশীল হতে হবে।

অনুষ্ঠানে খামারিদের উৎসাহ প্রদানের লক্ষ্যে বিভিন্ন ক্যাটাগরিতে অর্থ পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়।

একই দিনে সাঁথিয়া মহিলা ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ডেপুটি স্পিকার বলেন, রাষ্ট্রের প্রধানমন্ত্রী থেকে শুরু করে স্পিকার, শিক্ষামন্ত্রীসহ রাষ্ট্রের বিভিন্ন উচ্চপদে নারীরা যোগ্য হিসেবেই দায়িত্ব পালন করছেন। প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন সরকার নিজ দায়িত্বেই করছেন এবং করে যাবেন। প্রতিষ্ঠানের শিক্ষকদের দায়িত্ব হচ্ছে শিক্ষার্থীদের নৈতিক ও পড়ালেখার মানের উন্নয়ন ঘটানো।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সবুর আলী ও মাসুদ হোসেন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন বেড়া উপজেলা চেয়ারম্যান মো. রেজাউল হক, বেড়া আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র এসএম আসিফ শামস রঞ্জন, উপজেলা ভাইস চেয়ারম্যান শায়লা শারমিন ইতি, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান ও মো. ফারুক মিয়া। এছাড়া, সাঁথিয়া উপজেলা চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান আলী খানসহ স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারী এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App