×

আন্তর্জাতিক

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৩৭ পিএম

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ছিবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির দিনেই (শুক্রবার) রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি ইউক্রেনের জন্য নতুন সামরিক সাহায্য ঘোষণা করেছে ওয়াশিংটন।

শুক্রবার (২৪ ফেব্রুযারি) রাশিয়ার ভিতরে এবং বাইরে ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যজুড়ে ইউক্রেন যুদ্ধে সমর্থন দেওয়া ১০০টির বেশি প্রতিষ্ঠানকে টার্গেট করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

এর মধ্যে আছে- ব্যাংক এবং মস্কোর কাছে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করা প্রতিষ্ঠান। রাশিয়ার যুদ্ধ চালানোর সক্ষমতা কমাতে নিষেধাজ্ঞার পাশাপাশি দেশটির বিরুদ্ধে শুল্ক এবং রপ্তানি নিয়ন্ত্রণও আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী রাশিয়াকে নিষেধাজ্ঞা এড়াতে সহায়তা করার বিরুদ্ধে চীনসহ তাদের বিভিন্ন ফার্ম এবং ব্যাংককে সতর্ক করে দিয়েছেন। দেশটির পররাষ্ট্রদপ্তর রাশিয়ার ৫০ জনেরও বেশি শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যাদের মধ্যে মন্ত্রিসভার মন্ত্রীরাসহ কয়েক ডজন গভর্নর এবং আঞ্চলিক প্রধানও আছেন।

তাছাড়া, রাশিয়ার অন্য আরও কয়েকজন কর্মকর্তা এবং প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপসহ রুশ সেনাবাহিনীর ১ হাজার ২০০’র বেশি সদস্যের ভিসায় কড়াকড়ি আরোপ করা হচ্ছে বলেও জানিয়েছে মার্কিন পররাষ্ট্রদপ্তর।

হোয়াইট হাউজ ইউক্রেনের জন্য নতুন করে ২০০ কোটি ডলারের সাহায্য দিচ্ছে। পাশাপাশি ইউক্রেন এবং প্রতিবেশী দেশ মলদোভার জ্বালানি অবকাঠামো শক্তিশালী করে গড়ে তুলতে এই দুই দেশে আরও ৫৫ কোটি ডলারের সাহায্য সরবরাহ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App