×

সারাদেশ

রামগড়ে বিক্ষুব্ধ ব্যবসায়ীদের সড়ক অবরোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩০ এএম

রামগড়ে বিক্ষুব্ধ ব্যবসায়ীদের সড়ক অবরোধ

ছবি: ভোরের কাগজ

খাগড়াছড়ির রামগড়ে বিজিবির কাঠ জব্দকে কেন্দ্র করে বিক্ষুব্ধ কাঠ ব্যবসায়ী, মালিক ও শ্রমিকরা সড়ক অবরোধ করেছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাতটার দিকে রামগড় বাজারে রামগড়-জালিয়াপাড়া মূল সড়কে এ ঘটনা ঘটে। এতে খাগড়াছড়ি- বারৈয়ার হাট প্রধান সড়কে প্রায় আধা ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ ও বিজিবি এসে বিক্ষুব্ধ ব্যবসায়ীদের সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে।

পুলিশ জানায়, বিজিবি রামগড় শহরের উপকণ্ঠে একটি স’মিলে অবৈধ কাঠ জব্দের জন্য অভিযানে গেলে কাঠ ব্যবসায়ীরা বিক্ষুব্ধ হয়ে উঠে। এসময় তারা স’মিল সংলগ্ন খাগড়াছড়ি-রামগড়- বারৈয়ার হাট প্রধান সড়কে গাছের গুড়ি ফেলে ও সড়কে বসে বিক্ষোভ প্রদর্শন করে। এতে সড়কের উভয় প্রান্তে দূরপাল্লার যাত্রীবাহী বাসসহ সকল প্রকার যানচলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে রামগড় থানার ওসির নেতৃত্বে একদল পুলিশ এসে বিক্ষুব্দ লোকজনদের শান্ত করে ব্যরিকেড সরিয়ে দেয়।

ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, বিজিবি কারণে অকারণে প্রায়শই এভাবে কাঠ আটক করে। পার্বত্য এলাকার অধিকাংশ মানুষ কাঠ -বাঁশ কেনাবেচা করে জীবিকা নির্বাহ করে। কিন্তু বিজিবির এমন ভূমিকায় তাদের কাঠ বাঁশের ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম।

অভিযান পরিচালনায় নিয়োজিত রামগড় ৪৩ ব্যাটালিয়নের মহামুনি বিওপির নায়েক সুবেদার শরিফ মাহবুব বলেন, শুক্রবার সন্ধ্যায় মাদক পাচারের গোপন সংবাদ পেয়ে অফিস টিলা এলাকায় তারা অবস্থান নেন। এসময় কাঠ বোঝাই একটি জীপ গাড়িকে থামানোর সংকেত দিলে চালক না থামিয়ে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে রামগড় বাজারের একটি স’মিলে ঢুকে পড়ে।বিজিবি পিছু ধাওয়া করে স’মিলে পৌছার আগেই অবৈধ কাঠগুলো সেখানে আনলোড করে গাড়িটি পালিয়ে যায়।

রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মিজানুর রহমান বলেন, বিজিবি অবৈধ কাঠ জব্দ করতে গেলে কাঠ ব্যবসায়ীরা বিক্ষুব্ধ হয়ে রাস্তায় ব্যরিকেড দেয়। খবর পেয়ে তাৎক্ষনিক পুলিশ এসে ব্যারিকেট সরিয়ে যান চলাচল স্বভাবিক করে।

এ ঘটনার পর বিজিবি, পুলিশ ও বনবিভাগ ঐ সমিলে যৌথ তল্লাশি চালিয়ে প্রায় ২৫ টুকরা সেগুন গোলকাঠ জব্দ করে।

রামগড় বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, অভিযোগ পেয়ে স’মিল তল্লাশিকালে বৈধ মালিক পাওয়া না যাওয়ায় প্রায় ২৫ টুকরা সেগুন গোলকাঠ জব্দ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App