×

জাতীয়

বাসদের ৫ দফা দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫০ পিএম

বাসদের ৫ দফা দাবি

ছবি: ভোরের কাগজ

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানোসহ ৫ দফা দাবিতে গণ আন্দোলন গড়ে তোলার আহ্বান নিয়ে বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ-মার্কসবাদী) গণস্বাক্ষর সংগ্রহ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ-মার্কসবাদী) ঢাকা নগর শাখার উদ্যোগে বিকেল চারটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত নগরীর পল্টন মোড়ে গণস্বাক্ষর সংগ্রহ কর্মসুচি ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

৫ দফা দাবিগুলো হলো-

১. অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন দল নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচন, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার ও সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন ব্যবস্থা চালু করা। ২. নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো, সর্বজনীন রেশনিং ব্যবস্থা ও অত্যাবশ্যকীয় খাদ্যপণ্যের রাষ্ট্রীয় বাণিজ্য চালু করা। ৩. শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করা, সরাসরি কৃষকের কাছ থেকে খাদ্যশস্য ক্রয় করা, কৃষি ঋণ মওকুফ ও কৃষিখাতে ভতুর্কি বাড়ানো। ৪. শিক্ষা ও চিকিৎসা নিয়ে ব্যবসা বন্ধ করা, স্নাতক পর্যন্ত অবৈতনিক শিক্ষা চালু ও সবার জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করা। ৫. অব্যাহত নারী—শিশু নির্যাতন, ধর্ষণ-অপহরণ-হত্যা বন্ধ করা।

গণস্বাক্ষর সংগ্রহ চলাকালীন সময়ে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক মাসুদ রানা, ঢাকা নগর কমিটির সমন্বয়ক ও কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সদস্য ডাক্তার জয়দীপ ভট্টাচার্য, তৌফিকা লিজা প্রমুখ।

নেতারা বলেন, আওয়ামী লীগ গত ১৪ বছরের শাসনে অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে দেশকে নিঃস্ব করে দিয়েছে। শ্রমিক, কৃষক, দিনমজুর, নিম্নবিত্ত, মধ্যবিত্ত মানুষের টিকে থাকার কোনো উপায় নেই। দেশের পাঁচ ভাগ মানুষের হাতে কুক্ষিগত হয়ে আছে ৯৫ ভাগ মানুষের সম্পদ। পুঁজির মালিকরা তাদের অবাধ লুটপাটের স্বার্থে এই ফ্যাসিবাদী শাসনকে টিকিয়ে রেখেছে।

ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতাসহ গণতান্ত্রিক অধিকারগুলো পুনরুদ্ধার এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, সর্বজনীন রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে গণআন্দোলন গড়ে তোলার জন্য বাম গণতান্ত্রিক দলগুলোকে শক্তিশালী করার জন্য সর্বসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App