×

জাতীয়

বাজার মনিটরিং বাড়াতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২৫ এএম

বাজার মনিটরিং বাড়াতে হবে

ছবি: সংগৃহীত

কিছুসংখ্যক ব্যবসায়ী সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করছে। এছাড়া কয়েকটি বহুজাতিক কোম্পানির দখলে আমাদের বেশির ভাগ টয়লেট্রিজ পণ্যের বাজার। তাই বিভিন্ন অজুহাতে বাজার অস্থির হয়ে ওঠে বলে জানিয়েছেন ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স এন্ড ডেভেলপমেন্টের (আইএনএম) নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে মুজেরী।

তাই যারা ভোক্তাদের স্বার্থরক্ষায় কাজ করছে, তাদের এ বিষয়ে নজরদারি করা প্রয়োজন। পাশাপাশি সরকারেরও বাজার মনিটরিং বাড়াতে হবে বলে মনে করেন তিনি। টয়লেট্রিজ পণ্যের বাজারে অস্থিরতার বিষয়ে ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপচারিতায় বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক এ মহাপরিচালক এসব কথা বলেন। ড. মুজেরী বলেন, প্রতিটি পণ্যের দাম বিভিন্ন অজুহাতে বাড়ানো অব্যাহত রয়েছে। দাম বাড়ার কারণে মানুষের নাভিশ্বাস উঠেছে।

তিনি বলেন, আমাদের দেশে একটি বাজে প্রবণতা হচ্ছে- যখন কোনো একটি পণ্যের দাম বাড়ে, তখন অন্যসব পণ্যের দাম বাড়ানোর পাঁয়তারা চলে। এছাড়া আরো একটি ঐতিহ্য হচ্ছে, রমজান সামনে এলেই পণ্যের দাম বাড়িয়ে দেয়ার কারসাজি চলে অসাধু ব্যবসায়ীদের।

ড. মোস্তফা কে মুজেরী বলেন, আমাদের ব্যবসায়ীদের লোভস্ফীতি অনেক। তারা সুযোগ পেলে সুবিধা নিতে বসে থাকে। কোনো একটি সমস্যা দেখা দিলেই তারা নিজ থেকে দাম বাড়িয়ে দেয়। এজন্য বলব, সরকার কঠোর হলে এসব সুবিধাভোগী ব্যবসায়ী ভোক্তার পকেট কাটতে পারবে না। সামনে রমজান, ভোক্তারা স্বস্তিতে নিত্যপণ্য কিনতে পারবেন। এছাড়া কারসাজি চক্রকে চিহ্নিত করে কঠোরভাবে দমন করতে হবে।

তিনি আরো বলেন, যারা ভোক্তাদের স্বার্থরক্ষায় কাজ করছে, তাদেরও উচিত এ বিষয়ে নজরদারি বাড়ানো। পাশাপাশি সরকারেরও বাজার মনিটরিং বাড়াতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App