×

অর্থনীতি

প্রাণিসম্পদ পালন: অর্থনীতিতে ভূমিকা রাখছে বেকার যুবকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩০ পিএম

প্রাণিসম্পদ পালন: অর্থনীতিতে ভূমিকা রাখছে বেকার যুবকরা

ছবি: ভোরের কাগজ

প্রাণিসম্পদ পালন: অর্থনীতিতে ভূমিকা রাখছে বেকার যুবকরা

ছাতক-দোয়ারবাজার এলাকার সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেছেন, দেশরত্ন শেখ হাসিনার সফল নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ। ‘দেশে প্রাণী সম্পদ পালনের মাধ্যমে বেকারত্ব দূরীকরণের যুবকরা অর্থনীতিতে ভূমিকা রেখে চলছে’। দেশকে এগিয়ে নিতে বেকাররা হাস, মুরগী, ডিম, গাভী, দুধ, ষাড়, ঘাস চাষ সহ নানান ভাবে বেকারত্ব সমস্যা দূরীকরণ করা সম্ভব হচ্ছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ছাতক শহরের রেলওয়ে মাঠে পুষ্টি,মেধা,দারিদ্র্য বিমোচন- প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন এই শ্লোগানকে সামনে রেখে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত দিনব্যাপী এই প্রদর্শনী মেলায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, যারা বেকার এদিক সেদিক ঘোরাফেরা করেন তারা এগিয়ে আসেন আমি গবাদিপশু পাখি পালনে আপনাদের সহযোগিতা করব। আপনারা পশু পাখি পালন করে সফলতা অর্জন করতে পারেন। তাছাড়া প্রাণী পালন করে দুধ, মাংস বিক্রি করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা সম্ভব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরের জামান চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছাতক উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন, ছাতক থানার ওসি খান মোহাম্মদ মাঈনুল জাকির, ছাতক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ইব্রাহিম আলী।

এতে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন ভেটেরনারি সার্জন ডা. মো. ইমান আল হোসেন, লাইভস্টোক সম্প্রসারণ কর্মকর্তা ডা. সুমন আর্চায্য, সহকারি লাইভস্টোক অফিসার আলমগীর হোসেন, দিজেন্দ্র লাল চক্রবর্তী, অমিতাব সরকার, এলএফএফ কর্মকর্তাদের মধ্যে ইমান আলী, শামিম আহমদ, সাইদুর রহমান, শংকর দত্ত, আহাদ মিয়া, নিশিকান্ত সিংহ, জাকারিয়া, তানিয়া আক্তার, জোৎসা বেগম, আক্তার আহমদ ও এলএসপি কর্মকর্তাদের মধ্যে সজীব দত্ত, মোহাম্মদ আলী, ফারুক আহমদ, দিলোয়ার আহমদ, তুরণ আহমদ, সিদ্দিকা সুমি, ইয়াসমিন বেগম, খালেদা বেগম প্রমুখ।

মেলায় ৩০টি স্টলে বিভিন্ন প্রজাতির ষাঁড়, গাভী, ছাগল, ভেড়া, রাজহাঁস, মুরগী, কবুতর, টার্কি, কোয়েল, ঘুঘু, পশুর খাবার ও ওষুধের স্টল ছিল। প্রদর্শনী শেষে শ্রেষ্ঠ খামারীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App