×

আন্তর্জাতিক

৪ ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪০ পিএম

৪ ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া চারটি দূরপাল্লার কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। শত্রু বাহিনীর বিরুদ্ধে তাদের পাল্টা আক্রমণের ক্ষমতা প্রদর্শনের জন্য বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) পরিচালিত একটি মহড়ায় ক্ষেপণাস্ত্রগুলো পরীক্ষা করা হয়। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর বরাত দিয়ে এ তথ্য জানায় আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ক্রুজ ক্ষেপণাস্ত্র দল উত্তর হামগিয়ং প্রদেশের কিম চেক শহর এলাকা থেকে কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলীয় এলাকায় সমুদ্রে চারটি 'হওয়াসাল-২' ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

অন্যান্য সেনা দলগুলোও ঘেরা এলাকায় বিভিন্ন অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ নেয়, কিন্তু কোনো গুলি চালানো হয়নি। ২ হাজার কিলোমিটার দীর্ঘ (১ হাজার ২৪২ দশমিক ৭ মাইল), ডিম্বাকার ও ইংরেজি ৮ এর মতো আকৃতির ক্ষেপণাস্ত্রগুলো ১০ হাজার ২০৮ সেকেন্ড থেকে ১০ হাজার ২২৪ সেকেন্ড পর্যন্ত চক্রাকারে ভ্রমণ করেছে।

কেসিএনএ এর প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার পারমাণবিক বাহিনী শত্রুর পারমাণবিক হামলার বিরুদ্ধে পাল্টা আক্রমণ করার জন্য তাদের সক্ষমতা বৃদ্ধি করছে। এই অনুশীলন তার প্রমাণ।

দক্ষিণ কোরিয়া ও জাপান প্রায়ই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে বলে দাবি করলেও গতকালের ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে তারা কিছু জানায়নি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাবের আওতায় উত্তর কোরিয়া তার ক্ষেপণাস্ত্র কার্যক্রমে বিভিন্ন বিধিনিষেধ সত্ত্বেও নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App