×

সারাদেশ

বিক্ষুদ্ধ এলাকাবাসীর প্রতিরোধে ধলেশ্বরী নদীতে বন্ধ বাঁধ নির্মাণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১০ পিএম

বিক্ষুদ্ধ এলাকাবাসীর প্রতিরোধে ধলেশ্বরী নদীতে বন্ধ বাঁধ নির্মাণ

ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের সিংগাইরে প্রবাহিত ধলেশ্বরী নদীতে মাটির ডাইভারশনের কাজ বন্ধ করে দিয়েছে বিক্ষুব্ধ এলাকাবাসী। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে সিংগাইর পৌরসভার কাশিপুর এলাকার ধলেশ্বরী নদীতে মাটি খননের কাজ শুরু করলে বিক্ষুব্ধ এলাকাবাসীর চাপের মুখে ডাইভারশনের কাজ বন্ধ করে ঠিকাদার ও শ্রমিকরা।

পুলিশ ও স্থানীয়রা জানান, নদী খনন প্রকল্পের আওতায় কয়েক বছর আগে সিংগাইর উপজেলার ধলেশ্বরী অংশ খনন করা হয়। নদীর মাটি আশপাশের এলাকায় স্তুপ করে রাখেন স্থানীয় ব্যবসায়ী ও ঠিকাদার হায়দার ইসলাম। কিন্তু বর্ষা মৌসূমে নদীতে পানি থাকায় পানি উন্নয়ন বোর্ডের অনুমিতে নিয়ে ধলেশ্বরী নদীতে মাটির ডাইভারশন দিতে গেলে এলাকাবাসী ক্ষিপ্ত হয়ে গেলে ঠিকাদার ও শ্রমিকরা কাজ বন্ধ রাখে। পুলিশ খবর পেয়ে সেখানে গিয়ে এলাকাবাসী ও ঠিকাদারের সাথে কথা বলে আপাতত নদীতে ডাইভারশন বন্ধ করে দিয়েছে।

স্থানীয় কাশেমনগর এলাকার আজমত আলী বলেন, এর আগে নদী খননের কারণে নদীর আশপাশের জমিজমা নদীতে ভেঙে গেছে। এখন যদি নদীতে বাঁধ দেওয়া হয় তাহলে বালুর গাড়ির জন্য আমাদের এলাকার পরিবেশ নষ্ট হয়ে যাবে। এ কারণে এলাকার পরিবেশের কথা চিন্তা করে আমরা সবাই কাজে বাধা দিয়েছি।

একই এলাকার মুফতি আব্বাস বলেন, এলাকাবাসীর সাহায্য নিয়ে যাতায়াতের জন্য নদীতে বাঁশের পুল দেয়া হয়েছে। এখান দিয়ে প্রতিদিন ৫ এলাকার মানুষ আসা-যাওয়া করে। নদীতে বাঁধ দিলে একদিকে যেমন মানুষের যাতায়াত সমস্যা হবে, অপরদিকে জমিজমা ও বাড়িঘরের ক্ষতি হবে। এ কারণে আমরা প্রশাসনের সাহায্য কামনা করি।

হায়দার ইসলাম এন্টাইপ্রাইজের মালিক হায়দার ইসলাম বলেন, পানি উন্নয়ন বোর্ড ধলেশ্বরী নদীতে কিছুদিনের জন্য ডাইভারশনের অনুমতি দিয়েছে। কারণ নদীর ওপারে আমার মাটি রয়েছে। তবে এলাকাবাসীর সাথে আলোচনা করেই ডাইভারশনের কাজ শুরু করা হয়েছিল। কিন্তু এলাকার কিছু অসাধু লোকের উস্কানিতে এলাকার মানুষ ক্ষিপ্ত হয়ে গেল।

সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম মোল্যা বলেন, এলাকাবাসী ও ঠিকাদারের লোকজনের মধ্যে সংঘর্ষের আশঙ্কায় ডাইভারশনের কাজ বন্ধ রাখা হয়েছে। কিছুদিনের মধ্যেই ডাইভারশনের বিষয়ে এলাকাবাসী ও ঠিকাদারের সাথে আলোচনা করা হবে। তারপর ডাইভারশনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এবং সিংগাইর উপজেলা নির্বাহী র্কমকর্তাকে (ইউএনও) মোবাইলে একাধিকবার ফোন করে তাদের বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App