×

সাহিত্য

জমজমাটেও ছন্দহারা ছন্নছাড়া ভাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৩ পিএম

ভাষার মাসে অমর একুশে বইমেলার স্টল মালিকদের প্রধান লক্ষ্য থাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গোটা মাসে যা বেচাকেনা হয় তার মধ্যে সর্বোচ্চ হয় একুশে ফেব্রুয়ারি দিনে। আর বিশেষ এই দিনটির ছন্দ আর সুর থাকে মেলার শেষদিন পর্যন্ত। তবে এবার দেখা গেল ব্যতিক্রম। একুশে ফেব্রুয়ারির পরদিন থেকেই মেলা যেন ছন্দহারা, ছন্নছাড়া হয়ে যায়। শুক্রবার মেলার ২৪তম দিনেও একই রকম চিত্রই দেখা গেছে। মেলা চত্বরে মুখরতা কিংবা জমজমাট ভাব থাকলেও ছিল খানিকটা ছন্দহারা।

বিক্রেতারা বলছেন, যা আশা করা হয়েছিল একুশে ফেব্রুয়ারির পর থেকেই বেচাকেনা জমে উঠবে। শুধু মেলা চত্বরে ঘোরাফেরা বা আড্ডাবাজিই নয়, ক্রেতাদের উপচে পড়া ভিড় থাকবে। স্টলে স্টলে দারুণ কেনাকাটা চলবে। তবে কাঙ্ক্ষিত সেই চিত্র কমই দেখা গেছে।

মাসব্যাপী মেলার শেষ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে যথারীতি বেলা ১১টায় গেইট খোলা হয়। তবে আগে থেকেই অপেক্ষা করছিলেন বইপ্রেমী আর দর্শনার্থীরা। গেইট খোলার সঙ্গে সঙ্গে মুখরিত হয়ে ওঠে মেলা চত্বর।

এদিনে শিশুপ্রহর থাকা শিশুদের জন্য নির্ধারিত চত্বরে বেশ ভিড় ছিল। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে থাকলেও দুপুরে কমে যায়। তবে বিকেল থেকে আবারও চাপ বাড়ে স্টলে স্টলে।

রূপগঞ্জ থেকে মেলায় আগত আবু তাহের জানালেন, প্রথমদিকে তেমন বই পাওয়া যায় না বলে শেষ দিকে চলে এসেছি। যদিও চাকরির কারণে ছুটির দিনটিই বেছে নিতে হয়। বিভিন্ন স্টল থেকে পছন্দের বই কেনা হয়েছে।

নারায়ণগঞ্জ থেকে আসা সেলিম চৌধুরী বললেন, প্রতিবছর শেষ সপ্তাহেই মেলায় আসা হয়। তখন জমজমাট থাকে কাঙ্ক্ষিত বইও পাওয়া যায়।

কয়েকজন স্টল মালিক বললেন, আসলে একুশে ফেব্রুয়ারির পরদিনই দেখা গেল কিছুটা ঢিলেঢালা ভাব। বেচাকেনাও কেমন গতিহীন। আসলে মেলার বেচাকেনা মনে হচ্ছে দিবস কেন্দ্রিক হয়ে যাচ্ছে। কাঙ্ক্ষিত বেচাকেনা না হলে প্রকাশকরা ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন না।

এদিকে, অমর একুশে বইমেলায় বোমা হামলার হুমকি দিয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদাকে লেখা নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চিঠির বিষয়ে শাহবাগ থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। এ ব্যাপারে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট থেকে বলা হয়েছে, চিঠি দিয়ে জঙ্গিগোষ্ঠীর বোমা হামলা চালানোর নজির বাংলাদেশে নেই। দৃষ্টি আকর্ষণের জন্য উড়ো চিঠি দেওয়া হলেও বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে।

তবে পৃথক দুটি বার্তা সূত্রে জানা গেছে, গতকাল বইমেলায় দুটি পৃথক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আসেননি সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা দীপংকর বর পৃথকভাবে জানিয়েছেন, অনিবার্য কারণে বইমেলায় গ্রন্থের মোড়ক উন্মোচন কর্মসূচিটি স্থগিত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App