×

সারাদেশ

উপকূলীয় বেড়িবাঁধে আবারও ফাটল, আতঙ্কে এলাকাবাসী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২৬ পিএম

উপকূলীয় বেড়িবাঁধে আবারও ফাটল, আতঙ্কে এলাকাবাসী

সরজমিনে পরিদর্শন করেছেন উপজেলা ভাইস চেয়ারম্যান প্রভাষক সাইদুজ্জামান সাঈদ ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকুলীয় এলাকা বুড়িগোয়ালিনীর দুর্গাবাটীতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে আবারও ভাঙন সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুর ৩টায় জোয়ারে পানির গতিতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে ফাটল দেখা দিয়েছে।

স্থানীয় সুত্রে জানা যায়, এই দুর্গাবাটীর বেড়িবাঁধে বাজেট থাকার পরও ঠিকাদারের অবহেলার কারণে সেখানে সঠিকভাবে কাজ বাস্তবায়ন হয়নি। যার ফলে আমরা প্রতিনিয়ত আতঙ্কে দিন পার করছি।

স্থানীয় বাসিন্দা আনিছুজ্জামান বলেন, কিছু অসাধু ব্যবসায়ী প্রশাসনকে ম্যানেজ করে যত্রতত্রে অপরিকল্পিতভাবে বালি উত্তোলনের কারণে আমাদের সুন্দরবন উপকূলীয় এলাকায় বেড়িবাঁধের নিচ থেকে বালির লেয়ার সরে যাওয়ায় বেড়িবাঁধ বসে যাচ্ছে, এই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া উচিত।

পোড়াকাটলা এলাকার প্রবীণ শিক্ষক মৃনাল বিশ্বাস ও স্থানীয় কয়েকজন বলেন, আমাদের সুন্দরবন উপকূলীয় অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ ও বেড়িবাঁধ ভাঙ্গার কারণে ব্যাপক ক্ষতি হয়েছে। নতুন করে ঘের ভেড়িতে মাছ ছেড়েছি, এ অবস্থায় নদী ভাঙনে ভেঙে গেলে এ এলাকার মানুষের ঘেরভেড়িসহ জানমালের ব‍্যাপক ক্ষয়ক্ষতি হবে।

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম বলেন, এই স্থানটিতে ভাঙন বা ফাটল ধরার বিষয়টি জানতে পেরে সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার ও শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলনকে জানিয়েছি।

উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন বলেন, আমাকে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জানানোর সাথে সাথে পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী এবং এসড়ির‌ সাথে কথা হয়েছে, তার ইতিমধ্যে সরজমিনে গিয়ে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে ফাটল এলাকা পরিদর্শন করেছেন।

শ্যামনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাঈদুজ্জামান সাঈদ জানান, সেখানে দ্রুত উপস্থিত হয়েছিলাম, এখন দুর্গাবাটী বেড়িবাঁধ ভাঙন ধরেছে, দ্রুত সময়ের মধ্যেই এখানে কাজ শুরু করতে হবে।

তিনি আরো বলেন, আমরা উপকূলীয় এলাকার মানুষ, প্রতিনিয়ত দুর্যোগের সাথে আমাদের বসবাস। পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে ফাটল ধরা নিয়ে আমরা কথা বলেছি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে। দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী জাকারিয়া ফেরদৌস এবং মাসুদ রানা বলেন, পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে আমরা বৃহস্পতিবার ও শুক্রবার সকালে দূর্গাবাটী বেঁড়িবাধের ফাটল স্থান পরিদর্শন করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি ও রিপোর্ট পাঠিয়ে দিয়েছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশ পেলে আমরা দ্রুত কার্যক্রম শুরু করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App