×

সারাদেশ

রেলওয়েকে আধুনিক ও যুগোপযোগী করা হচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩১ পিএম

রেলওয়েকে আধুনিক ও যুগোপযোগী করা হচ্ছে

ছবি: ভোরের কাগজ

রেলওয়েকে আধুনিক ও যুগোপযোগী করা হচ্ছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। বিএনপি-জামায়াত সরকার যেসব রেলপথ উঠিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল সেগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সম্প্রসারণের কাজ হাতে নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে ঈশ্বরদীতে দুটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী চিলমারী নদীবন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য উদ্যোগ গ্রহণ করেছেন। বন্দরটির সঙ্গে রেল-নৌ যোগাযোগ স্থাপনের জন্য আমাদের নির্দেশ দিয়েছেন। যাতে করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ব্যবসার বাণিজ্যের দ্বার উন্মোচিত হয়।’

নূরুল ইসলাম সুজন বলেন, ‘গত ৫০ বছরে রেলের কোনো উন্নয়ন হয় নাই। একটি সিঙ্গেল লাইনেই ট্রেন চলছে। ডবল লাইন হয়নি। বিগত কোনো সরকারই রেলের উন্নয়নে কাজ করে নাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রতিটি জেলার সঙ্গে আধুনিক রেল যোগাযোগ স্থাপন করতে চান। সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। যে জেলাগুলোতে রেল ব্যবস্থা নাই সেসব জেলাতে রেললাইন বসানো কাজ শুরু হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব নুরুজ্জামান বিশ্বাস ঈশ্বরদীতে যাত্রীর আসন সংখ্যা বাড়ানো, মুক্তমঞ্চ পুনর্নির্মাণ, রেলগেটে ওভারপাস নির্মাণ ও ঈশ্বরদী রেলওয়ে জংসনকে আধুনিক করে গড়ে তোলার কথা বলেন।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিামঞ্চলের মহাব্যবস্থাপক মুহাম্মদ কুদরত-ই-খুদার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব নুরুজ্জামান বিশ্বাস, সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আব্দুর রহিম পাকন, পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, জেলা অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউর রহমান জিয়া, প্রধান প্রকৌশলী (পশ্চিমাঞ্চল) লিয়াকত শরীফ খান, ওয়াটার এইড বাংলাদেশের কানিট্র ডিরেক্টর পার্থ হেফাজ সেখ ও ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান। পরে তিনি ঈশ্বরদী রেলওয়ে জংশনে পুনর্নির্মিত ফুটওভার ব্রিজের উদ্বোধন ও আধুনিক পাবলিক টয়লেটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময় ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব নায়েব আলী বিশ্বাস, পৌরমেয়র মো. ইছাহক আলী মালিথা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌরমেয়র আবুল কালাম আজাদ মিন্টু, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সম্পাদক আব্দুল বাতেনসহ রেলওয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন। পাকশী বিভাগীয় রেলওয়ে সেতু প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, ২০২১ সালের শুরুতেই ঈশ্বরদী জংশন স্টেশনের পুরাতন ফুটওভার ব্রিজের পাশেই নতুন আরেকটি ফুটওভার ব্রিজের নির্মাণ কাজ শুরু হয়। ৪৪০ ফুট দৈর্ঘ্য, ১০ ফুট চওড়া ও প্রায় ২৫ ফুট উঁচু ফুটওভার ব্রিজটির নির্মাণ কাজ করছে চট্টগ্রামের মায়ার লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। যার ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ১৭ লাখ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App