×

জাতীয়

ফের বায়ুদূষণে ঢাকাকে ছাড়িয়ে গেল কুমিল্লা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৩ এএম

গতকাল বুধবারের (২২ ফেব্রুয়ারি) মতো ঢাকার চেয়ে কুমিল্লার বাতাস আজও বেশি ‘অস্বাস্থ্যকর’। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) কুমিল্লার স্কোর ১৭৬। যেখানে স্কোর ১৫৯ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানীর অবস্থান ১২তম।

চলতি বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে রাজধানীবাসী। গত মাসে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

আজ (বৃহস্পতিবার) সকাল ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) তালিকার শীর্ষে পাকিস্তানের লাহোরের স্কোর ১৯৫। এরপরেই ভারতের রাজধানী দিল্লির স্কোর ১৯২ স্কোর নিয়ে দ্বিতীয়, দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাই ১৮০ স্কোর নিয়ে তৃতীয়। এরপর আছে পাকিস্তানের করাচি স্কোর ১৭২, মঙ্গোলিয়ার উলানবাটোর স্কোর ১৭০, ঘানার আক্রা স্কোর ১৮০, থাইল্যান্ডের চিয়াং মাই ১৬৬।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App