×

আন্তর্জাতিক

বাইডেনের তিনদিনের সফর, ফলাফল?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৪ পিএম

বাইডেনের তিনদিনের সফর, ফলাফল?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

তিনদিন পর ইউরোপ ছাড়ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি সফরের শুরুতে হঠাৎ করে ইউক্রেনের রাজধানী কিয়েভে জেলেনস্কির সঙ্গে দেখা করেন তিনি। কিয়েভে রুশ আক্রমণের বছরপূর্তির তিনদিন আগে ইউক্রেন সফরকালে যুক্তরাষ্ট্রের পূর্ণ সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেন তিনি।

মহাদেশ পর্যায়ে যুদ্ধ বাধানোর পরিস্থিতি তৈরির জন্য কিয়েভ সফরকালে সরাসরি পুতিনকে দায়ী করেছেন বাইডেন। খবর সিএনএনের।

প্রথমে ইউক্রেন ও পরের দুইদিন পোল্যান্ডে বাইডেন অনেকটাই ব্যস্ত সময় পার করেছেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর আন্তর্জাতিক রাজনীতি ও কূটনীতির মাঠে অন্যতম গুরুত্বপূর্ণ সময় যাচ্ছে জো বাইডেনের। অতি গোপনীয়তার সঙ্গে কিয়েভে পৌঁছান তিনি। অন্যদিকে, বেশ কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পুতিনকে জানিয়েই কিয়েভ সফরে এসেছেন তিনি।

নিজের সহকর্মীদের সঙ্গে আলাপে এবং ইউক্রেন ও পোল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় এমনকি স্ত্রী জিল বাইডেনের সঙ্গে ফোনালাপে প্রেসিডেন্ট জো বাইডেন তার এই সফরকে যুক্তরাষ্ট্রের দিক থেকে ইউক্রেনের প্রতি সংহতি ও সহযোগিতার ধারাবাহিকতা প্রকাশে গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করেছেন। বাইডেন দেখাতে চাইছেন, যুক্তরাষ্ট্র তার সমর্থন ও সহযোগিতার অবস্থান থেকে টলে যাবে না।

এর আগে, মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘নিউ স্টার্ট’ চুক্তি স্থগিত করেন। এর মধ্য দিয়ে পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা বাড়ার আশঙ্কা করেছেন বিশ্ব রাজনীতির বিশ্লেষকরা। উল্লেখ্য, ২০১০ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত নিউ স্টার্ট চুক্তি অনুযায়ী, পারমাণবিক অস্ত্রের পরিমাণ সীমিত রাখার পাশাপাশি দুই পক্ষ একে অপরের পারমাণবিক স্থাপনা পরিদর্শনের সুযোগ ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App