×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ কী মোড় নেবে তৃতীয় বিশ্বযুদ্ধে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:১১ পিএম

ইউক্রেন যুদ্ধ কী মোড় নেবে তৃতীয় বিশ্বযুদ্ধে

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিতের মধ্য দিয়ে পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা বাড়ার আশঙ্কা করেছেন বিশ্ব রাজনীতির বিশ্লেষকরা। এরই মধ্যে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাফ জানিয়ে দিয়েছেন, ‘ইউক্রেন যুদ্ধের বিষয়ে কৌশল বদলাবো না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য পশ্চিমারাই দায়ী।’

বিশ্ব রাজনীতিতে গুরুত্ব বুঝে পুতিন বলেন, পরমাণু চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছে না মস্কো। তার ভাষণের কয়েক ঘণ্টা পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ঘোষণা দেন, ‘রাশিয়া পরমাণু চুক্তির প্রতি শ্রদ্ধাশীল। স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে আমরা তথ্য বিনিময় অব্যাহত রাখবো।’ খবর বিবিসির।

২০১০ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত নিউ স্টার্ট চুক্তি অনুযায়ী, পারমাণবিক অস্ত্রের পরিমাণ সীমিত রাখার পাশাপাশি দুই পক্ষ একে অপরের পারমাণবিক স্থাপনা পরিদর্শনের সুযোগ ছিল।

উদ্বেগ বাড়াচ্ছে পুতিনের বক্তব্য

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রাশিয়া ও যুক্তরাষ্ট্রকে শিগগিরই আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ ছাড়া বিশ্ব বড় ধরনের ঝুঁকিতে পড়বে ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মস্কোর চুক্তি স্থগিতের সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেছেন। গ্রিস সফরকালে তিনি বলেন, ‘রাশিয়া কী করছে, আমরা তা সতর্কভাবে দেখছি।’

এদিকে, জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জুন ‘ভালো সমাধান খুঁজে বের করতে’ রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতি আলোচনা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ড সফরকালে নিউ স্টার্ট চুক্তির প্রসঙ্গটি উল্লেখ না করে পুতিনের ইউক্রেনে হামলার কঠোর সমালোচনা করেন। ‘যতই খারাপ পরিস্থিতি আসুক’, ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App