×

বিনোদন

একুশে ফেব্রুয়ারিতে বিটিভির যত আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩২ এএম

একুশে ফেব্রুয়ারিতে বিটিভির যত আয়োজন

বিটিভি

একুশ ফেব্রুয়ারি বাঙালির জাতীয় জীবনে এক গৌরবময় ও ঐতিহ্যবাহী দিন। বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষার মর্যাদায় প্রতিষ্ঠিত করার ঐতিহাসিক দিন।

একুশে ফেব্রুয়ারি এখন আর শুধু আমাদের মাতৃভাষা দিবস নয়। প্রতি বছর একুশে ফেব্রুয়ারি সারা বিশ্বে পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে। এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) অনুষ্ঠানসূচি সেজেছে বিশেষ আয়োজনে। দিনব্যাপী সম্প্রচারিত অনুষ্ঠানমালায় রয়েছে বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘অহংকারের একুশ’, বিশেষ সংগীতানুষ্ঠান ‘বর্ণমালা’, শিশুতোষ অনুষ্ঠান, প্রামাণ্যানুষ্ঠান ‘একুশ মানে মাথা নত না করা’, স্বরচিত কবিতা পাঠ, কবিতা আবৃত্তির অনুষ্ঠান, বাংলা ভাষায় বিদেশিদের অংশগ্রহণে বিশেষ আলোচনানুষ্ঠান, নৃত্যনাট্য ‘আমার বর্ণমালা’, আলোচনানুষ্ঠান ‘কথা সাহিত্যে অমর একুশ’ ও একুশের বিশেষ নাটক ‘ভুল সিদ্ধান্ত’। আর অনুষ্ঠানের মাঝে মাঝে প্রচারিত হবে ভাষার গানের চিত্রায়ণ ও গ্রাফিক্স কোটেশন।

এছাড়া একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। সকাল ৬টায় সরাসরি সম্প্রচারিত হবে প্রভাতফেরির অনুষ্ঠান। এমনটাই জানিয়েছেন জাতীয় গণমাধ্যমটির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ। তিনি বলেন, ‘একুশ বাঙালির প্রেরণার উৎস। বিশ্বের বুকে বাঙালিই একমাত্র জাতি, যারা মায়ের ভাষার অধিকার আদায়ে প্রাণ দিয়েছে। একুশের ধারাবাহিকতায় বিশ্ব মানচিত্রে জন্ম নিয়েছে স্বাধীন বাংলাদেশ। এ দিবসে আমাদের অনুষ্ঠানমালায় রয়েছে বিশেষ বিশেষ আয়োজন।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App