×

সাহিত্য

অমর একুশে: মূল মঞ্চের আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৬ পিএম

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল আটটায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। স্বরচিত কবিতা পাঠে প্রায় ১৫০ জন কবি কবিতা আবৃত্তি করেন। সভাপতিত্ব করেন কবি জাহিদুল হক।

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অমর একুশে বক্তৃতা ২০২৩। স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান। অমর একুশে বক্তৃতা ২০২৩-এর বক্তা ছিলেন প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। বিদেশ সফরজনিত অনুপস্থিতিতে তার লিখিত বক্তৃতা পাঠ করেন ত্রপা মজুমদার। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

লিখিত বক্তব্যে রামেন্দু মজুমদার বলেন, আমরা সবাই স্বীকার করি, ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের মধ্য দিয়ে আমাদের জাতীয়তাবোধ শাণিত হয়েছে। বায়ান্নর ভাষা আন্দোলন কেবল আমাদের মাতৃভাষার মর্যাদা রক্ষার আন্দোলন ছিল না। এর সাথে জড়িয়ে ছিল আমাদের নিজস্ব সংস্কৃতি বিকাশের আন্দোলন। আজ স্বাধীন দেশের ভাষার অধিকার বলতে আমরা বুঝি সব মানুষের সার্বিক বিকাশের অধিকার। তাই সর্বস্তরে বাংলা প্রতিষ্ঠা করতে হবে এবং সব মানুষের জীবন বিকাশের সুযোগ দিতে হবে। নতুন প্রজন্মের কাছে আমাদের প্রত্যাশা সাম্প্রদায়িকতার বাতাবরণ ভেঙে তারা একটা উদারনৈতিক, অসাম্প্রদায়িক ও বিজ্ঞানমনস্ক আগামীর বাংলাদেশ গড়ে তুলবে, যে দেশে পরমতসহিষ্ণুতা থাকবে, ভিন্নমত ও সংস্কৃতির প্রতি থাকবে শ্রদ্ধাবোধ।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আমাদের জীবনে ২১শে ফেব্রুয়ারি সাধারণ কোনো দিন নয়; জাতির জীবনে এ দিবসটির মর্যাদা ও গুরুত্ব অপরিসীম। একুশ আমাদের চেতনাকে জাগ্রত রাখে। একুশের চেতনায় উজ্জীবিত হয়ে আমাদের তরুণ সমাজকে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথে এগিয়ে যেতে হবে।

এএইচএম লোকমান বলেন, বাংলা আমাদের প্রাণের ভাষা, মাতৃভাষা। মাতৃভাষার অধিকার রক্ষার জন্য বাঙালি জাতি আন্দোলনের মাধ্যমে রাজপথ রঞ্জিত করেছে, প্রতিষ্ঠা করেছে আত্মত্যাগের অনন্য দৃষ্টান্ত। আজ ২১শে ফেব্রুয়ারি শহিদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বজুড়ে পালিত হয়, যা জাতি হিসেবে আমাদের গর্বিত করে।

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মাসউদ আহমাদ, তানভীর সালেহীন ইমন, মোহাম্মদ নাজিম উদ্দিন ও শামীম আজাদ।

কবিতা পাঠ করেন সুজন বড়ুয়া, নভেরা হোসেন, রিমঝিম আহমেদ, মতিন রায়হান, নাজমুল হেলাল, সালমা বেগ, ইমরুল ইউসুফ, ইসমত শিল্পী, মায়াবী কাজল, গিয়াসউদ্দিন চাষা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, রূপা চক্রবর্তী, আহ্কামউল্লাহ। ছিল ফকির সিরাজের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ঋষিজ শিল্পীগোষ্ঠী’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী রথীন্দ্রনাথ রায়, শিবু রায়, কল্যাণী ঘোষ, মহাদেব ঘোষ, আবদুল হালিম খান, স্বর্ণময়ী মণ্ডল এবং সোমা দাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App