×

আন্তর্জাতিক

শীর্ষ ধনীদের তালিকায় ২৪ নম্বর আদানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২০ পিএম

ভারতীয় ব্যবসায়ী গৌতম আদানির নাম বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ক্রমেই নামছে নিচের দিকে। তালিকাটিতে এখন প্রথম দশেও নেই তিনি।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) প্রকাশিত শীর্ষ ধনীদের তালিকায় দেখা যায় আদানি নেমে এসেছেন ২৪ নম্বরে। গত ২৫ জানুয়ারি ফোর্বস পত্রিকার ধনীদের তালিকায় আদানি ছিলেন বিশ্বের তৃতীয়।

ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্সও বলছে, ২৫ জানুয়ারি বিকেল পাঁচটা সময় আদানির সম্পদের মূল্য ছিল ১১৯ বিলিয়ন অর্থাৎ ১১ হাজার ৯০০ কোটি ডলার। এরপর প্রকাশিত হয় মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের রিসার্চের আলোচিত সেই প্রতিবেদন। যেখানে আদানির বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানোর অভিযোগ আনা হয়। এরপরই শুরু হয় আদানি গ্রুপের বিভিন্ন কোম্পানির শেয়ারদরে রেকর্ড পতন। যা থেকে ঘুরে দাঁড়ানোর কোনো উপায়ই আর কাজে লাগছে না আদানিদের। ফলে গত ২৫ দিনে আদানি গ্রুপের সম্পদ এক ধাক্কায় অর্ধেকেরও বেশি কমে দাঁড়িয়েছে ৫ হাজার কোটি ডলারের নিচে।

রবিবার সকালে ফোর্বস পত্রিকার ধনীদের তালিকার তথ্য অনুযায়ী, আদানির সম্পদমূল্য এসে ঠেকেছে ৪ হাজার ৯৭০ কোটি ডলারে। স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়েছে বিশ্বের ধনী তালিকায় আদানির স্থানেও।

১৯৮০ সাল থেকে ব্যবসা করছে আদানি গ্রুপ। মূলত সমুদ্রবন্দর, বিমানবন্দর এবং বিদ্যুৎ উৎপাদনের ব্যবসায় যুক্ত তারা। যদিও তিন বছর আগে আদানিদের সম্পত্তির মূল্য ছিল ৮৯০ কোটি ডলার। তারপর হঠাৎ উত্থান হয় তাদের। ২০২১ সালে আদানি গ্রুপের সম্পদের মোট মূল্য পৌঁছেছিল চার হাজার কোটি ডলারে। পরের বছর অর্থাৎ ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রায় দ্বিগুণ হয়ে যায় এই সম্পদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App