×

আন্তর্জাতিক

তুরস্কে উদ্ধার অভিযান শেষ হচ্ছে আজই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:১৭ পিএম

তুরস্কে উদ্ধার অভিযান শেষ হচ্ছে আজই

ছবি: সংগৃহীত

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার ১৩ দিনের মাথায় সমাপ্ত হচ্ছে ধ্বংসস্তূপের নিচে আটকেপড়া ও নিখোঁজদের জন্য উদ্ধার অভিযান। ‍তুর্কি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (আফাদ) প্রধান জানিয়েছেন, রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতেই শেষ হতে পারে তাদের এই কার্যক্রম।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আফাদ প্রধান ইউনিস সেজার বলেছেন, তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪০ হাজার ৬৪২ জনে পৌঁছেছে। ধ্বংসস্তূপের নিচে আটকেপড়া লোকদের সন্ধান ও উদ্ধারের কাজ শেষ হয়েছে দেশের বেশিরভাগ প্রদেশে। খবর আলজাজিরার।

তিনি বলেন, আমাদের বিশ্বাস, রবিবার রাতেই আমরা অনুসন্ধান ও উদ্ধার অভিযান সমাপ্ত করবো।

গত ৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প। এর কয়েক ঘণ্টা পরে ফের ৭ দশমিক ৬ মাত্রার ‍ভূকম্পন অনুভূত হয় ওই অঞ্চলে। এতে পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয় তুরস্কের দক্ষিণ এবং সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চল।

এ ঘটনায় নিহতের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়ে গেছে। গৃহহীন হয়ে পড়েছেন ১০ লাখের বেশি মানুষ। ভয়াবহ এ দুর্যোগে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে কয়েক হাজার কোটি ডলারে।

সেজার বলেন, আমরা সম্ভবত ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি। ভূমিকম্প ও আফটারশকের ক্ষয়ক্ষতি কেবল ১১টি প্রদেশেই সীমাবদ্ধ ছিল না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচএ) ধারণা, ভূমিকম্পের পর তুরস্ক-সিরিয়ায় প্রায় দুই কোটি ৬০ লাখ মানুষের মানবিক সহায়তা জরুরি হয়ে পড়েছে। এদিকে, ভূমিকম্প আঘাত হানার ১২ দিন পর তুরস্কের আন্তাকিয়ায় ধ্বংসস্তূপের নিচ থেকে একটি সিরীয় শরণার্থী পরিবারকে উদ্ধার করেছেন উদ্ধারকারীরা।

জীবিত উদ্ধার হওয়া লোকদের মধ্যে একটি শিশু ছিল। বাবা-মা বেঁচে থাকলেও শিশুটি পরে পানিশূন্যতার কারণে মারা গেছে। তার দুই সহদরকেও বাঁচানো যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App